--- বিজ্ঞাপন ---

বিশাল আকৃতির ফুজিয়ান সুপার এয়ারক্রাফট ক্যারিয়ার উম্মোচন করলো চীন

0

চীনের নৌবাহিনী তাদের অত্যাধুনিক প্রযুক্তির তৃতীয় টাইপ-০০৩ ফুজিয়ান এয়ারক্রাফট ক্যারিয়ার বিশ্বের সামনে উম্মোচন করেছে। প্রায় ৮০ হাজার টন ওজনের এই সুপার এয়ারক্রাফট ক্যারিয়ারটি কনভেনশনাল পাওয়ারড চালিত এবং প্রযুক্তিগত দিক দিয়ে এটিকে আমেরিকার পর প্রথম কোন সুপার ক্যারিয়ার হিসেবে বিবেচনা করা হচ্ছে।শুক্রবার চীন নতুন প্রজন্মের এ ফুজিয়ান সুপার এয়ারক্রাফট ক্যারিয়ার উম্মোচন করে সামরিক শক্তিতে নতুন মাত্রা যোগ করেছে।

চীনের সাংহাই এ জিয়াংগ্যাং শীপইয়ার্ডে গর্বের প্রতীক হিসেবে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে নতুন এই সুপার এয়ারক্রাফট ক্যারিয়ারটি লঞ্চ করা হয়। তবে আরো বেশকিছু গুরুত্বপূর্ণ পরীক্ষা শেষে এটিকে ২০২৩ সালের প্রথম দিকে পুরোপুরি সার্ভিসে আনবে চাইনিজ পিপলস লিবারেশন আর্মী নেভাল ফোর্স। এর প্রথম নির্মান কাজ শুরু করা হয় ২০১৭ সালের ফেব্রুয়ারী মাসে।

চীনের বর্তমান শি জিং পিং সরকার তাদের পিপলস লিবারেশন আর্মীর নেভাল ফোর্সের আধুনিকায়নে সুপরিকল্পিত এক মহাপরিকল্পনা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। চীন কার্যত ২০৩৫ সালের মধ্যে তাদের নৌবাহিনীতে মোট ৬টি সুপার এয়ারক্রাফট ক্যারিয়ার অন্তভুক্ত করতে চায়। এখনো পর্যন্ত তারা মোট ৩টি এই জাতীয় ক্যারিয়ার সার্ভিসে এনেছে এবং পর্যায়ক্রমে আগামী ১২ বছরের মধ্যে নিউক্লিয়ার পাওয়ারড চালিত আরো অত্যাধুনিক নতুন ৩টি সুপার এয়ারক্রাফট ক্যারিয়ার সার্ভিসে আনবে চীন। যেখানে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ডিফেন্স সিস্টেম হিসেবে ১৩ বিলিয়ন ডলার ব্যয়ে মার্কিন ইউএসএস জোরাল্ড আর ফোর্ড ক্লাস সুপার এয়ারক্রাফট ক্যারিয়ার সার্ভিসে আসে ২০১৭ সালে।

তবে মার্কিন নৌবাহিনীর ১০টি নিমিটজ ক্লাস এবং ১টি জোরাল্ড আর ফোর্ড ক্লাস সুপার এয়ারক্রাফট ক্যারিয়ার নিউক্লিয়ার পাওয়ারড চালিত হলেও চীনের নতুন এই ফুজিয়ান ক্যারিয়ারটিতে কিন্তু কনভেনশনাল ইন্টিগ্রেটেড ইলেক্ট্রিক প্রোপালেশন সিস্টেম ব্যবহার করা হয়েছে। যা অবশ্য প্রচলিত ইঞ্জিনের তুলনায় অনেক বেশি শক্তিশালী এবং আধুনিক।

বর্তমানে চীনের নৌবাহিনীতে অপারেশনাল থাকা সিএনএস লিয়োনিং এবং সিএসএস স্যাংডং এয়ারক্রাফট ক্যারিয়ারের ওজন ৫০ থেকে ৬০ হাজার টন হলেও সদ্য নতুন এই টাইপ-০০৩ ক্লাসের সুপার এয়ারক্রাফট ক্যারিয়ারের ওজন হচ্ছে প্রায় ৮০ হাজার টন। এর দৈর্ঘ্য ৩২০ মিটার এবং এর ফ্লাইট ডেকের প্রস্থ হচ্ছে ৭৮ মিটার। ক্যারিয়ারের ডেক থেকে খুব অল্প জেয়গার মধ্যে এয়ারক্রাফট টেকঅফ করার লক্ষ্যে মার্কিন নৌবাহিনীর জোরাল্ড আর ফোর্ড ক্লাস ক্যারিয়ারের মতো চীন তাদের নতুন প্রজন্মের টাইপ-০০৩ ফুজিয়ান ক্লাসের সুপার এয়ারক্রাফট ক্যারিয়ারে এডভান্স ইলেক্ট্রোম্যাগনেটিক ক্যাটাপল সিস্টম ইনস্টল করেছে। যা কিনা আমেরিকা এবং চীন ব্যাতিত আর অন্য কোন দেশের এয়ারক্রাফট ক্যারিয়ারে এই বিশেষ অত্যাধুনিক প্রযুক্তি নেই।

চীনের নিজস্ব প্রযুক্তির তৈরি টাইপ-০০৩ ফুজিয়ান সুপার এয়ারক্রাফট ক্যারিয়ারে একই সাথে তিনটি যুদ্ধবিমানকে ডেক থেকে টেকঅফ করাতে পারে। এটিকে প্রায় ৪০টি যুদ্ধবিমান বহণের পাশাপাশি বেশকিছু আর্লী ওয়ার্নিং এন্ড কন্ট্রোল (এডাব্লিউএণ্ডসি) বিমান এবং ছোট আকারের সামরিক পরিবহণ বিমান বহণ করার বিশেষ উপযোগী করে ডিজাইন করা হয়েছে।

সাগরে শত্রু পক্ষের আক্রমন থেকে সুরক্ষার জন্য এই ক্যারিয়ারে নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থা ইনস্টল করা হয়েছে। তার পাশাপাশি এটিকে সার্বক্ষণিক সুরক্ষা প্রদানের জন্য একটি টাইপ-৫৫ ডেস্ট্রয়ার, দুটি সাবমেরিন এবং আরো বেশ কিছু সাপোর্ট জাহাজের সমন্বয়ে একটি বিশাল আকারের ক্যারিয়ার ব্যাটল গ্রুপ তৈরি করবে চীনের নৌবাহিনী।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.