--- বিজ্ঞাপন ---

রাশিয়া ধ্বংস দিল ইউক্রেনের বিশ্বের সবচেয়ে বড় কার্গো বিমান এএন-২২৫ মারিয়া

0

আজ থেকে মাত্র কয়েক মাস আগেও বিশ্বের সবচেয়ে বড় এবং ভারবাহী বিমানটি ছিল ইউক্রেনের অ্যান্টোনভ এএন-২২৫ ‘মারিয়া’ কার্গো এয়ারক্রাফট। ইউক্রেনে রাশিয়ার ভয়াবহ সামরিক আগ্রাসনের মুখে ক্ষেপণাস্ত্র হামলায় এই বিশাল আকারের কার্গো বিমানটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে চলতি ২০২২ সালের ফেব্রুয়ারি মাসের শেষের দিকে।

এএন-২২৫ ‘মারিয়া’ এর মতো বিশাল ধারণক্ষমতার কোনো কার্গো বিমান এক সাবেক সোভিয়েত ইউনিয়ন ছাড়া আজ অব্ধি কোন দেশই তৈরি করতে পারেনি। কোল্ড ওয়ার যুগের শেষের দিকে ১৯৮৮ সালে এ রকম মাত্র একটি বিশাল আকারের পরিবহন বিমান তৈরি করেছিল সাবেক সোভিয়েত ইউনিয়ন। যা কিনা ১৯৯১ সালে সভিয়েত ইউনিয়ন ভেঙ্গে গেলে ইউক্রেনের মালিকানায় চলে যায়।

৬টি ডি-১৮ টার্বোফ্যান ইঞ্জিন চালিত এই বিমানের নিজের ওজন ২,৮৫,০০০ কেজি। এটির পে-লোড ক্যাপাসিটি ৬৪০ টন হলেও এটি আজ পর্যন্ত সর্বোচ্চ ২৫০ টন ওজন নিয়ে আকাশে উড্ডয়ন করেছিল। ৩২ চাকা বিশিষ্ট এই বিমানের দৈর্ঘ্য ২৭৫ ফুট ৭ ইঞ্চি, উচ্চতা ৫৯ ফুট ৫ ইঞ্চি। এর ডানার একপাশ থেকে অন্যপাশের মাপ ২৯০ ফুট। সর্বোচ্চ গতি ঘন্টায় ৮৫০ কিলোমিটার। আকারে এই কার্গো বিমানটি একটি ৫তলা উঁচু বিল্ডিং এর সমান।

আকারে সুবিশাল হওয়ার পাশাপাশি এএন-২২৫ মারিয়া কার্গো বিমানের রেঞ্জ ছিল ১৫,৪০০ কিলোমিটার। ইউক্রেনবাসীর গর্বের প্রতীক এএন-২২৫ ‘মারিয়া’ সুপার ম্যাসিভ কার্গো বিমানের প্রযুক্তি চীন বিপুল অর্থের বিনিময়ে হাতিয়ে নিতে চাইলেও ইউক্রেন সরকার তা কখনোই অনুমোদন করেনি।

বর্তমানে চীন নিজেকে সারা বিশ্বে একেবারে প্রথম সারির প্রযুক্তি সমৃদ্ধ দেশ হিসেবে জাহির করলেও এভিয়েশন প্রযুক্তিতে এখনো পর্যন্ত নিজের যোগ্য স্থান করে নিতে পারেনি। এর জটিল ইঞ্জিনিয়ারিং এবং বিশাল আকারের কারণে এভিয়েশন প্রযুক্তির জগতে এক অতীত ইতিহাস এবং বিষ্ময়কর সৃষ্টি হিসেবে থেকে যাবে। তবে যাই হোক না কেন, রাশিয়া কিন্তু একেবারে নিজস্ব পরিকল্পনা মাফিক বা অনেকটা ঈর্ষান্বিত হয়েই এটিকে ধ্বংস করে দিয়েছে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.