--- বিজ্ঞাপন ---

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং এ কোথায় বাংলাদেশের অবস্থান

0

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয় টায় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তৈরি হেভী রকেট ডেলিভারী সিস্টেম (পিএসএলভি-সি৫৩) দ্বারা সিঙ্গাপুরের তিনটি স্যাটালাইট লো আর্থ অরবিটে লঞ্চড করা হয়েছে। যার মধ্যে ১টি ৩৬৫ কেজি ওজনের ডিএস-ইও স্যাটালাইট, ১৫৫ কেজি ওজনের ১টি নিও-এসএআর স্যাটালাইত এবং ১টি খুবই ছোট আকারের ২.৮ কেজি ওজনের স্কোব-১ স্যাটালাইট। যেটি কিনা যৌথভাবে ডিজাইন এবং তৈরি করেছে সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (এনটিইউ) এর অধ্যাপক, গবেষক এবং শিক্ষার্থীরা। শিক্ষার ক্ষেত্রে সিঙ্গাপুরের শিক্ষা প্রতিষ্ঠানের ঝলক এটি।

যুক্তরাজ্য ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩ গত জুন মাসের মাঝামাঝি সময়ে প্রকাশ করা হয় এবং এই র‍্যাংকিং বা তালিকায় সারা বিশ্বের মোট ১,৪২২টি বিশ্ববিদ্যায়ের নাম স্থান পায়। যদিও বিশ্বের সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় আমেরিকা এবং যুক্তরাজ্যের চরম আধিপত্য থাকলেও সাম্প্রতিক বছরগুলোতে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশ চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান এবং সিঙ্গাপুরের মতো দেশের বিশ্ববিদ্যালয়গুলো ব্যাপকভাবে এগিয়ে যাচ্ছে। যদিও বিশ্বের সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দক্ষিণ এশিয়ার কোন দেশেরই বিশ্ববিদ্যালয়ের নাম স্থান পায়নি।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩ এর আলোকে বিশ্বের সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮৮.৪ পয়েন্ট অর্জন করে সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি রয়েছে ১৯ তম স্থানে এবং ৯২.৭ পয়েন্ট নিয়ে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর রয়েছে ১১ তম স্থানে। এই র‍্যাংকিং এ বিশ্বের সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এশিয়া মহাদেশের দক্ষিণ কোরিয়ার ৬টি এবং চীনের ৬টি বিশ্ববিদ্যালয়ের নাম স্থান পেয়েছে।

তাছাড়া টেকনোলজি জায়ান্ট জাপানের ৪টি, তাইওয়ানের ১টি, হংকং ৫টি, সিঙ্গাপুরের ২টি করে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায় তাদের নিজের যোগ্য স্থান করে নিয়েছে এই এলিট ১০০ তালিকায়। অবশ্য তালিকায় মুসলিম বিশ্বের একমাত্র দেশ হিসেবে মালয়েশিয়ার ১টি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি Universiti Malaya (UM) তার নিজের যোগ্য স্থান করে নিয়েছে। তাছাড়া এই সেরা ১০০ এলিট তালিকায় রাশিয়ার একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে লোমনসোভ মস্কো স্টেট ইউনিভার্সিটি ৬৬.৮ পয়েন্ট নিয়ে ৭৫ তম স্থানে রয়েছে।

তালিকার মোট ১,৪২২টি বিশ্ববিদ্যায়ের ভিত্তিতে বিশ্বের একক কোন দেশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সংখ্যক ২০২টি বিশ্ববিদ্যালয়ের নাম স্থান পেয়েছে। ম্যাসাচ্যাটুস ইনিস্টিটিউট অব টেকনোলজি মোট ১০০ পয়েন্টের মধ্যে ১০০ পয়েন্ট পেয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় একেবারে প্রথম স্থানে রয়েছে। তাছাড়া যুক্তরাজ্যের ৮৯টি বিশ্ববিদ্যালয়, চীনের ৭১টি, জার্মানীর ৪৬টি, দক্ষিন কোরিয়ার ৪১টি, জাপানের ৫০টি, তুরস্কের ২৪টি, সৌদি আরবের ১৬টি এবং মধ্যপ্রাচ্যের ছোট্ট দেশ ইসরাইলের ৬টি বিশ্ববিদ্যালয়ের নাম তালিকায় এসেছে। তবে বিশ্বের অন্যতম সুপার পাওয়ার রাশিয়ার মোট ৪৮টি বিশ্ববিদ্যায় এই তালিকায় স্থান পেয়েছে।

এখানে প্রকাশ থাকে যে, কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩ এর তালিকায় মোট প্রায় বিশ্বের সেরা ১,৪২২টি বিশ্ববিদ্যায়ের নাম স্থান পেয়েছে। তালিকায় সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের কোন বিশ্ববিদ্যালয়ের নাম স্থান না পেলেও মোট বিশ্ববিদ্যালয়ের বিচারে ভারতের মোট ৪১টি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। ৪৯.৫ পয়েন্ট স্কোর নিয়ে ভারতের ইন্ডিয়ান ইনিস্টিটিউট অব সায়েন্স, ব্যাঙ্গোলর রয়েছে ১৫৫ তম স্থানে এবং ৪৬.৭ পয়েন্ট নিয়ে আইআইটি বোম্বে, মুম্বাই ১৭২ তম স্থানে রয়েছে। তালিকায় পাকিস্তানের মোট ১৩টি বিশ্ববিদ্যালয়ের নাম স্থান পেয়েছে। ন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, ইসলামাবাদ ৩২ পয়েন্ট নিয়ে তালিকায় ৩৩৪ তম স্থানে উঠে এসেছে এবং ৩০.২ পয়েন্ট নিয়ে কায়দে আযম ইউনিভার্সিটি রয়েছে ৩৬৩ তম স্থানে।

এই তালিকায় মোট বিশ্ববিদ্যালয়ের বিচারে বাংলাদেশের মোট ৪টি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। যদিও বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে পয়েন্ট এবং সুনিদিষ্ট স্থান প্রকাশ না করলেও ৮০১ থেকে ১০০০টি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্রাক ইউনিভার্সিটি এবং নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের নাম স্থান পেয়েছে।

এখানে প্রকাশ থাকে যে, বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যায়ের তালিকা তৈরিতে পক্ষপাতিত্ব করা হয়েছে বলে মনে করা হলেও বাস্তবে সিঙ্গাপুরের মতো ছোট্ট একটি দেশের ২টি বিশ্ববিদ্যালয় কেন সেরা ১০০ এলিট তালিকায় স্থান করে নিয়েছে তার কারণ এবং ব্যাখ্যা কিছুটা হলেও এই রিপোর্টের একেবারে শুরুতেই আলোচনা করা হয়েছে।#

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.