--- বিজ্ঞাপন ---

সৌদি আরবের জেদ্দা আজিজিয়া এলাকায় ২৫০ জন বাংলাদেশি মানবেতর জীবন যাপন

0

খলিল চৌধুরী, সৌদি আরব থেকে#

সৌদি আরবের জেদ্দা শহরের আজিজিয়া এলাকায় ২৫০ জন বাংলাদেশি মানবেতর জীবন যাপন করছে। সবাই দালালের খপ্পরে পরে কেউ ২ মাস কেউ ৩ মাস আবার কেউ ৬ মাস রুটি খেয়ে দিনানিপাত করছেন। কোম্পানী তাদেরকে কোন কাজ দিচ্ছেনা। বরং কোম্পানীর সবাই এখন আত্মগোপণে। কেউই তাদের সন্ধান পাচ্ছেনা। কর্মীদের সাথে কথা বলে জানা যায়, তারা প্রত্যেকেই ৪ লাখ থেকে ৫ লাখ টাকা খরচ করে বাংলাদেশি এজেন্সীর মাধ্যমে সৌদি আরবে আসেন তারা।
এসব বাংলাদেশিদেরকে একটি বন্ধ বাড়িতে রাখা হয়েছে। শুধু তাই নয়, অভিযোগ রয়েছে তারা কাজ চাইলে মিশরীয় নাগরিক দ্বারা তাদেরকে বেদম প্রহার করা হচ্ছে। ভুক্তভোগী বাংলাদেশিরা এ বিষয়ে সংশ্লিষ্ট দুতাবাসের সহায়তা কামনা করছে।

জেদ্দা কনস্যুলেটের কনাসল জেনারেল ও শ্রম কাউন্সেলর এম কাজী এমদাদুল ইসলামকে ঘটনাটি অবহিত করা হলে তারা তৎক্ষণিক ঘটনাস্থলে একজন আইন সহকারীকে পাঠিয়েছেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছেন বলে জানা গেছে। এসমস্ত বাংলাদেশিদের কফিল তথা কোম্পানির কাউকেই খুজে পাওয়া যাচ্ছেনা।
ভূক্তভোগীদের একজন কুষ্টিয়ার মো. আশরাফুল। রাজমিস্ত্রির কাজ করতেন দেশে। সৌদি আরবে ভিসা করান গত মার্চে। সুদের ওপর  ৪ লাখ টাকা ধার নিয়ে বিদেশ এসেছে। গত চার মাস হলো সুদ টাকা দিবে কোথায় থেকে এ নিয়ে দিশেহারা। তিনি বলেন, গরিব মানুষ, এখন আবার টাকা কোথায় পাব। চাকরি নাই খাবার নাই (নিয়োগকর্তা) নাই।
তারা এখন কোথায় যাবেন? কি খাবেন? কি চাকরী করবেন? তাদের আকামাই নেই। অনেকেই জমি বিক্রি করে কেউ ফসল সহ জমি বন্দক রেখে আবার কেউ সুদ করে আসছিলেন জীবনে ভাগ্যের চাকা পরিবর্তন করতে। সামনের দিনে তাদের জন্য কি অপেক্ষা করছে এটাই এখন ভাবার বিষয়।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.