--- বিজ্ঞাপন ---

কোরিয়ার স্যামস্যাং কোম্পানি শুধু মোবাইল না, তৈরি করে যুদ্ধবিমানও

0

বিশ্বের সেরা একটি মোবাইল উৎপাদনকারী কোম্পানি রয়েছে, তারা ডিজিটাল ডিভাইস তৈরি করার পাশাপাশি আবার কিনা যুদ্ধবিমানও ম্যানুফ্যাকচারিং করে। দক্ষিণ কোরিয়ার স্যামস্যাং কোম্পানি শতাধিক ক্যাটাগরির ইলেক্ট্রনিক্স পন্য, ডিভাইস, স্মার্টফোন, ট্যাব তৈরি করার পাশাপাশি দক্ষিণ কোরিয়ার নিজস্ব ভার্সনের এফ-১৬ যুদ্ধবিমান তৈরিতে কাজ করে।

মুলত মার্কিন যুক্তরাষ্ট্রের লকহীড মার্টিন কর্পোরেশনের লাইসেন্স নিয়ে দক্ষিণ কোরিয়ান এ্যারোস্পেস ইণ্ডাস্ট্রিজ (কেএআই) এর সাথে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে স্যামস্যাং এ্যারোস্পেস, দাইউ হেভী ইন্ডাস্ট্রিজ এবং হুন্দাই স্পেস এণ্ড এয়ারক্রাফট কোম্পানি যৌথভাবে এবং অংশীদারিত্বের ভিত্তিতে সিঙ্গেল ইঞ্জিনের এফ-১৬ ফাইটার জেটের ব্ল-৫২ গ্রেডের একেবারে নিজস্ব ভার্সন কেএফ-১৬ যুদ্ধবিমান ম্যানুফ্যাকচারিং করে।

তবে এফ-১৬ এর দক্ষিণ কোরিয়ার ভার্সন কেএফ-১৬ যুদ্ধবিমান ম্যানুফ্যাচারিং এর প্রধান কন্টারক্টর হচ্ছে কোরিয়ান এ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (কেএআই)। তার সাথে স্যামস্যাং এ্যারোস্পেস, দাইউ হেভী ইন্ডাস্ট্রিজ এবং হুন্দাই স্পেস এণ্ড এয়ারক্রাফট কোম্পানি প্রযুক্তি সরবরাহ এবং সহায়তাকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে থাকে।

কেএফ-১৬ ফাইটিং ফ্যালকন জেট ফাইটারে ব্যবহৃত প্রাট এণ্ড হুইটনী এফ-১০০ পিডাব্লিউ-২২৯ আফটারবার্নিং টার্বোফ্যান জেট ইঞ্জিন, রাডার এবং মিসাইল এখনো পর্যন্ত আমেরিকা থেকে আমদানি করতে হয়। তবে যুদ্ধবিমানের এয়ার ফ্রেম, গুরুত্বপূর্ণ পার্টস, ডিভাইস এবং অন্যান্য অস্ত্র দক্ষিণ কোরিয়া নিজেই তৈরি করে ইনস্টল করে। চুক্তি মোতাবেক দক্ষিণ কোরিয়া তাদের উৎপাদিত কেএফ-১৬ যুদ্ধবিমান অন্য কোন দেশের কাছে রপ্তানি বা হস্তান্তর করতে পারে না।

দক্ষিণ কোরিয়ার এই ৪টি প্রতিষ্ঠান সম্মিলিতভাবে প্রযুক্তিগত সহায়তায় রিপায়ার, মেইনটেনেন্স এবং আপগ্রেডিং এর মতো গুরুত্বপূর্ণ কাজ নিজেরাই সম্পন্ন করতে সক্ষম। তাছাড়া দেশটির বিমান বাহিনীতে বর্তমানে মোট ১৬৭টি এফ-১৬ ফাইটিং ফ্যালকন যুদ্ধবিমান অপারেশনাল রয়েছে। দক্ষিণ কোরিয়ার নিজস্ব উৎপাদিত প্রথম এফ-১৬ যুদ্ধবিমান সার্ভিসে আসে ২রা ডিসেম্বর ১৯৯৪ সালে।

পূর্বের ধার করা প্রযুক্তিকে কাজে লাগিয়ে দক্ষিণ কোরিয়া এবার একেবারেই নিজস্ব প্রযুক্তির কেএফ-২১ নেক্সট জেনারেশন ফাইটার জেট বিশ্বের সামনে উন্মোচন করেছে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.