--- বিজ্ঞাপন ---

ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার ক্রাস

0

গতকাল শুক্রবার ভারতের অরুণাচল প্রদেশে দেশটির সেনাবাহিনীর একটি লাইট ‘ধ্রুব’ হেলিকপ্টার ক্রাস করেছে। মুলত ভারতের অরুণাচল প্রদেশের সিয়াং জেলায় সিংগিং গ্রামের কাছে এই কমব্যাট হেলিকপ্টারটি উড্ডয়নরত অবস্থায় ধ্বংস হয়। দূর্ঘটনার স্থানটি টুটিং সদর দফতর থেকে ২৫ কিমি দূরে অবস্থিত। দূর্ঘটনার স্থলে ভারতের সেনাবাহিনীর রেসকিউ টিম এখনো পর্যন্ত উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে।

চলতি অক্টোবর মাসের ৫ তারিখে অরুণাচল প্রদেশের তাওয়াংয়ের কাছে ভারতের সেনাবাহিনীর একটি চিতা হেলিকপ্টার ক্রাস করে একজন পাইলট মৃত্যুবরণ করেন। তাছাড়া গত ১২ই অক্টোবর ভারতের নৌবাহিনীর একটি ক্যারিয়ার বেসড এডভান্স মিগ-২৯কে যুদ্ধবিমান গোয়ায় সাগর উপকূলে ক্রাস করে।

তবে ভারতের ইতিহাসে সবচেয়ে মর্মান্তিক হেলিকপ্টার দূর্ঘটনা ঘটে গত ২০২১ সালের ৮ই ডিসেম্বর। সে সময় ভারতের সামরিক বাহিনীর সম্মানিত প্রধান বিপিন রাওয়াত ও তার স্ত্রীকে বহনকারী বিমান বাহিনীর একটি এমআই-১৭ ভি-৫ সিরিজের সামরিক পরিবহন হেলিকপ্টার তামিলনাড়ুর নীলগিরি জেলায় ক্রাস করলে হেলিকপ্টারে থাকা ১৪ জনের মধ্যে ১৩ জনই অত্যন্ত দূঃখজনক ভাবে মৃত্যুবরণ করেন।

মুলত এটি খুব সম্ভবত হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেডের তৈরি ধ্রুব হেলিকপ্টারের কমব্যাট সিরিজের ‘রুদ্র’ হেলিকপ্টার ছিল। এটি হচ্ছে একটি লাইটওয়েট ‘ধ্রুব’ হেলিকপ্টারের ওয়েপন সিস্টেম ইন্টিগ্রেটেড (ডাব্লিউএসআই) এমকে-৪ সিরিজের ‘রুদ্র’ লাইট কমব্যাট হেলিকপ্টার।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.