--- বিজ্ঞাপন ---

ইউক্রেন যুদ্ধে ইরানের ড্রোন ব্যবহার করতে পারে রাশিয়া

0

ইউরোশিয়া নিউজের দেয়া তথ্য মতে, রাশিয়া খুব সম্ভবত ইরানের কাছ থেকে সাম্প্রতিক সময়ে অজানা সংখ্যক বেশ ভয়ঙ্কর লং রেঞ্জের আরশ-২ (কিয়ান-২) কমব্যাট এন্ড কামিকাজে ড্রোন ক্রয় করেছে। যদিও হয়ত এখনো পর্যন্ত এর সম্পূর্ণ ডেলিভারী দেয়া হয়নি। আরশ-২ ড্রোন সম্পর্কে ইন্টারনেটে খুব বেশি তথ্য পাওয়া সম্ভব না হলেও এটি প্রায় ১,০০০ কিলোমিটার বা তার বেশি দূর থেকে এসে নিজ টার্গেটে একেবারে নিখুঁতভাবে হীট করতে সক্ষম বলে মনে করা হয়।

আরশ-২ আসলে একটি ক্রুজ মিসাইলের মতো হলেও বাস্তবে তা কিন্তু অটোনোমাস পদ্ধতিতে টার্গেট নির্ধারণ করে তার উপর সরাসরি হামলা চালিয়ে বসে। মানে এটি এক দিকে ক্রুজ মিসাইল এবং অন্যদিকে কামিকাজে বা সুসাইডাল ড্রোন বললেও ভূল কিছু হবে না। এটি কিন্তু ইরান তার নিজস্ব প্রযুক্তিগত সক্ষমতাকে কাজে মূলত ভবিষ্যতে যুদ্ধকালীন পরিস্থিতিতে ইসরালের বড় বড় শহরগুলোকে টার্গেট করেই ডিজাইন ও তৈরি করেছে।

ইরান এটিকে চলতি ২০২২ সালের সেপ্টেম্বর মাসেই উম্মোচন করেছে এবং তা এখন কিন্তু কিছুদিনের মধ্যেই নিশ্চিতভাবে রাশিয়ার হাত দিয়ে ইউক্রেন যুদ্ধে ব্যবহার করা হবে। তাছাড়া ইরানের কিছু সংখ্যক প্রযুক্তিবিদ বর্তমানে আরশ-২ কমব্যাট এন্ড কামিকাজে ড্রোন পুতিনের সেনাদের অপারেটিং এর প্রশিক্ষণ দিতে বর্তমানে রাশিয়ায় অবস্থান করছেন।

৪.৫ মিটার দৈর্ঘ্যের আরশ-২ কমব্যাট ড্রোনের উইন্সপেন ৪ মিটার। জেট ইঞ্জিন দ্বারা চালিত এর গতি আনুমানিক ৪০০ কিলিমিটার এবং এটি যখন পিস্টন ইঞ্জিন দ্বারা চালানো হয় তখন এর গতি হয় সর্বোচ্চ প্রায় ২০০ কিলোমিটার। এর রেঞ্জ প্রায় ১,০০০ কিলোমিটার এবং কোন কোন সোর্সের মতে তা ১,৬০০ কিলমিটার। ৩০ কেজি ওজনের এক্সপ্লুসিভ ওয়ারহেড এবং ইঞ্জিনসহ এর মোট ওজন প্রায় ২৬০ কেজি।

এটি আকারে শাহেদ-১৩৬ সুসাইডাল ড্রোন অপেক্ষা অনেকটাই বড় এবং এতে খুবই ধ্বংসাত্বক ও শক্তিশালী ওয়ারহেড ইনস্টল করেছে ইরান। এদিকে পশ্চিমা বিশ্বের মিডিয়াগুলো দাবি করে যে, রাশিয়া খুব সম্ভবত ইরানের কাছ থেকে আনুমানিক ২,৪০০টি ইউনিট শাহেদ-১৩০ কামিকাজে বা সুসাইডাল ড্রোন ক্রয় করেছে। যা কিনা এখন খুব দ্রুতই ইউক্রেন যুদ্ধের ফলাফল রাশিয়ার পক্ষে টেনে নিয়ে যাচ্ছে। পশ্চিমা বিশ্বের শত শত অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও অবরোধেও মুখেও ডিফেন্স টেকনোলজিতে বিশেষ করে কমব্যাট এন্ড কামিকাজে বা সুসাইডাল ড্রোন প্রযুক্তিতে ইরান সাম্প্রতিক সময়ে যে অসামান্য সফলতা অর্জন করেছে তা আর বলার অপেক্ষা রাখে না।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.