--- বিজ্ঞাপন ---

রাশিয়া- ইউক্রেন যুদ্ধে জার্মানির ব্যাটল ট্যাংক কি এই লেপার্ড-২

0

সকল জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ইউক্রেন যুদ্ধে তৃতীয় প্রজন্মের লেপার্ড-২ ট্যাংক পাঠানোর চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। প্রাথমিকভাবে জার্মানি ১৪টি লেপার্ড-২ মেইন ব্যাটল ট্যাংক ইউক্রেনকে সরবরাহ করতে পারে। ইউক্রেন ফ্রন্টলাইন যুদ্ধে এবার রাশিয়াকে সরাসরি চ্যালেঞ্জ জানাতে আসছে তৃতীয় প্রজন্মের অত্যন্ত শক্তিশালী লেপার্ড-২ মেইড ইন জার্মান ট্যাংক।

জানা গেছে, প্রথম দিকে প্রবল আপত্তি জানালেও সাম্প্রতিক সময়ে জার্মানি বিখ্যাত লেপার্ড-২ মেইন ব্যাটল ট্যাংকের ইউক্রেনে পাঠানোর উপর সকল নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। আর এখন কিনা জার্মানির পাশাপাশি পোল্যান্ডসহ ইউরোপের আরো কিছু দেশ ইউক্রেনকে সামরিক সহায়তার অংশ হিসেবে এই অত্যাধুনিক মেইন ব্যাটল ট্যাংকের পাঠাতে যাচ্ছে।

তৃতীয় প্রজন্মের ৬৭ টন ওজনের জার্মানির তৈরি এই লেপার্ড-২ মেইন ব্যাটল ট্যাংকের অপারেটর দেশগুলোর মধ্যে জার্মানির সেনাবাহিনী ৩২০টি ব্যবহার করে। তাছাড়া পোল্যান্ড ২৫০টি, গ্রীস ৩৫০টি, স্পেন ৩২০টি, ফিনল্যান্ড ২০০টি, সুইডেন ১২০টি, নরওয়ে ৫২টি পর্তুগাল ৩৭টি এবং হাঙ্গেরি ১২টি এই জাতীয় হাইলি এডভান্স মেইন ব্যাটল ট্যাংক ব্যবহার করে।

অন্যদিকে কানাডা ৮০টি, অস্ট্রিয়া ১১৪টি, চিলি ১৩২টি, ইন্দোনেশিয়া ১০৩টি, সিঙ্গাপুর ৯৬টি, তুরস্ক ৩৫৪টি সুইজারল্যান্ডের সেনাবাহিনী ৩৮০টি লেপার্ড-২ মেইন ব্যাটল ট্যাংক অপারেট করে। লেপার্ড-২ ট্যাংক প্রথম সার্ভিসে আসে ১৯৭৯ সালে এবং এ পর্যন্ত মোট প্রায় ৩,৬০০টি এই জাতীয় অত্যাধুনিক মেইন ব্যাটল ট্যাংক তৈরি করেছে জার্মানি। এর পার ইউনিট কস্ট প্রায় ১৫ মিলিয়ন ডলার।

১২০ এমএম মেইন স্মুথবোর গান সজ্জিত লেপার্ড-২ ট্যাংকের গড় রেঞ্জ ৩০০ কিলোমিটার এবং প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতি ৬৮ কিলোমিটার। ১,৫০০ হর্স পাওয়ার সক্ষমতার এই ট্যাংকের ফুয়েল ক্যাপাসিটি ১,২০০ লিটার।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.