--- বিজ্ঞাপন ---

চক্ষু সেবার পরিধি বাড়াতে দক্ষ অপটোমেট্টিস্টরা ব্যাপক ভূমিকা রাখতে পারে

0

‘অপটোমেট্টি ভূমিকা প্রসারণ- এখনই সময়’-এই শ্লোগানকে সামনে রেখে বিশ্ব অপটোমেট্টি দিবস উদযাপন করেছে ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলোজি (আইসিও), চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ক্যাম্পাস। চোখের স্বাস্থ্য এবং অপটোমেট্টি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির জন্য প্রতি বছরের ন্যায় এবারও দিবসটি পালন করা হয়। এ উপলক্ষ্যে গত ২৩ মার্চ বৃহস্পতিবার সকাল ৯ টায় আয়োজিত র‌্যালীতে উপস্থিত ছিলেন, আইসিও এর পরিচালক অধ্যাপক ডা. খুরশীদ আলম, অধ্যাপক ডা. মনিরুজ্জামান ওসমানী, অধ্যাপক ডা. জেসমিন আহমেদ, সিনিয়র কনসালটেন্ট ডা. রাজীব হোসেন, সহকারী অধ্যাপক ডা. শায়লা বেগম, আইসিও’র প্রভাষক জুয়েল দাশ গুপ্ত, প্রভাষক রেহনুমা তারান্নুম, প্রভাষক শেখ তামিমা হাসান,প্রভাষক ডা. আবু বকর সিদ্দিক, অপটোমেট্টি ইনস্ট্রাকটর জান্নাতুন নুর, টিচিং অ্যাসিস্স্ট্যান্ট উর্মি আতিকা ইসলাম, সিনিয়র হিসাব কর্মকর্তা জসিম উদ্দিন, প্রশাসনিক কর্মকর্তা মো. সাইফুর রহমান প্রমূখ। র‌্যালীতে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহন করেন ব্যাচেলর অব সায়েন্স ইন অপটোমেট্টির ১ম বর্ষ থেকে ৪র্থ বর্ষের শিক্ষার্থীবৃন্দ।
র‌্যালী শেষে হাসপাতালের ইমরান সেমিনার হলে আইসিও এর রিচার্স অফিসার তানজিলা সুলতানার উপস্থাপনায় বিশ্ব অপটোমেট্টি দিবসের উপর এক সায়েন্টিফিক সেশন অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে চক্ষু চিকিৎসা সেবায় অপটোমেট্টিস্টদের ভূমিকা তুলে ধরেন। আলোচনা শেষে অপটোমেট্টির বিবিধ বিষয়ের উপর একটি কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগীতা শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
বক্তারা বলেন, সারা বিশ্ব জুড়ে ওয়ার্ল্ড অপ্টোমেট্টি দিবস পালন করা হয় ২৩ মার্চ। বিশ্বব্যাপী চক্ষু স্বাস্থ্য বজায় রাখার গুরুত্ব বোঝাতে পালন করা হয় এই দিবসটি। সারাদেশে চক্ষু সেবার পরিধি বাড়াতে দক্ষ অপটোমেট্টিস্টরা ব্যাপক ভূমিকা রাখতে পারে উল্লেখ করে তারা বলেন,বিশ্বে অপটোমেট্টি বহুল প্রচলিত নাম হলেও আমাদের দেশে একেবারে নতুন। এদেশে যে পরিমাণ চক্ষু চিকিৎসক রয়েছে সেই তুলনায় অপটোমেট্টিস্ট নেই বললেই চলে। চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেনের আন্তরিক প্রচেষ্টায় এই হাসপাতালে ২০১০ থেকে অপটোমেট্টি গ্রাজুয়েশন কোর্স (বিএসসি ইন অপটোমেট্টি) চালু হয়েছে।##

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.