--- বিজ্ঞাপন ---

কৃত্রিম সূর্যের সফল পরীক্ষা চালালো চীন

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

চীন নতুন করে কৃত্রিম সূর্যের (Artificial Sun) সফল পরীক্ষা চালিয়েছে। গত ১২ই এপ্রিল বুধবার এ পরীক্ষা চালানো হয়। মূলত ৪০৩ সেকেন্ডের জন্য একটি স্টিডী-স্টেট হাই কনফাইনমেন্ট প্লাজমা (steady-state high-confinement plasma) অপারেশন সম্পন্ন করে নতুন এই রেকর্ড সৃষ্টি করে।

এটাকে চীনের ফিউশন রিএক্টর ডেভলপমেন্টের জন্য একটি বড় ধরণের অর্জন হিসেবে দেখা হচ্ছে। আসলে ১,২০,০০০ এর বেশি শটের পর ‘কৃত্রিম সূর্য’ অর্থাৎ ‘এক্সপ্রিমেন্টাল এডভান্সড সুপারকন্ডাক্টিং টোকামাক (ইএএসটি)’ এ সাফল্য অর্জন করে। এর আগে ২০১৭ সালে এ কৃত্রিম সূর্য ১০১ সেকেন্ডের জন্য স্টিডী-স্টেট হাই কনফাইনমেন্ট প্লাজমা অপারেশন সম্পন্ন করেছিল। এই কৃত্রিম সূর্যটি চীনের হেফেইতে বিজ্ঞান একাডেমির অধীন প্লাজমা ফিজিক্স ইনস্টিটিউটে অবস্থিত।

গবেষণাগারে হাই কনফাইনমেন্ট প্লাজমা অপারেশনের সময় কণার তাপমাত্রা ও ঘনত্ব ব্যাপকভাবে বৃদ্ধি পায় এবং এই নতুন প্রযুক্তিকে ভবিষ্যতে ফিউশন পাওয়ার প্ল্যান্টের বিদ্যুৎ উৎপাদন দক্ষতা বৃদ্ধি এবং খরচ কমানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কার্যত এই ‘এক্সপ্রিমেন্টাল এডভান্সড সুপারকন্ডাক্টিং টোকামাক (ইএএসটি)’ ডিভাইসটি ভ্যাকুয়াম পাত্রে দীর্ঘ সময়ের জন্য প্রায় ১০০ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রায় প্লাজমা নিয়ন্ত্রণ করতে একটি শক্তিশালী চৌম্বক ক্ষেত্র ব্যবহার করে। তাছাড়া এই প্রযুক্তি স্থিতিশীল এবং অবিচ্ছিন্ন পারমাণবিক ফিউশন বিক্রিয়া সৃষ্টি করে ব্যাপক মাত্রায় শক্তি উৎপন্ন করে। আর এই বিক্রিয়ার নীতি বা কার্য প্রণালী ঠিক সূর্যের অভ্যন্তরে নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়ার মতো সম্পন্ন করে বলে এটিকে “কৃত্রিম সূর্য” বলা হয়ে থাকে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.