তুরস্ক ১৪ কোটি ডলারের অস্ত্র রফতানি করবে

আসেলসান এগুলো সরবরাহ করবে

মোহাম্মদ শহীদুল ইসলাম ##

তুরস্কের বৃহৎ অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান আসেলসান ১৪০ মিলিয়ন মার্কিন ডলারের বড় একটি অস্ত্র চুক্তির অর্ডার পেয়েছে।কোম্পানিটি সূত্রে জানা গেছে, এক আন্তর্জাতিক ক্রেতার কাছে ডিফেন্স সিস্টেম সলিউশন সরবরাহ করবে কোম্পানিটি। চুক্তি মোতাবেক ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে এই সরবরাহ সম্পন্ন করার কথা রয়েছে।

তুরস্কের দৈনিক সাবাহ সোমবার এ খবর দেয়। সাম্প্রতিক সময়ে সিরিয়া, লিবিয়া ও আজারবাইজানে তুরস্কের অস্ত্র নির্মাতা কোম্পানীসমূহের তৈরী ড্রোন, ক্ষেপণাস্ত্র, সাঁজোয়া যান সাফল্য আনছে যুদ্ধের মোড় ঘুরিয়ে দিচ্ছে। অস্ত্র বাজারে  তুর্কী কোম্পানীসমূহ একের পর এক অর্ডার পাচ্ছে। করোনাভাইরাসের সংকটের মধ্যেও বিশ্বের শতাধিক কোম্পানীর মধ্যে ৪৮তম স্থানের অধিকারি আসেলসান এবছরের প্রথম ছয় মাসে ৫১ কোটি ডলারের বিভিন্ন প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহের অর্ডার পেয়েছে বলে প্রতিষ্ঠানটি সূত্রে জানা যায়।

তুরস্কের  অস্ত্র নির্মাতা আসেলসান কমান্ড অ্যান্ড কন্ট্রোল, অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র লঞ্চ, রিমোট-নিয়ন্ত্রিত অস্ত্র স্টেশন, রেডিও লিংক, ইনটারিয়াল নেভিগেশন এবং বন্দুকের গুলি সনাক্তকরণ ডিভাইস সহ বেশ কয়েকটি যুদ্ধক্ষেত্রের সরঞ্জাম   সরবরাহের জন্য  গত জুলাই মাসে ৯৩মিলিয়ন ডলারের ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র রফতানির আরও একটি  অর্ডার পায়। চুক্তিটি আসেলসান এবং একটি আন্তর্জাতিক ক্রেতার মধ্যে স্বাক্ষর হয়েছিল, সংস্থাটি ক্রেতার নাম উল্লেখ না করে একটি টুইট বার্তায় সংবাদটি জানায়। তবে ধারণা করা হয় এগুলি কাতার, আজারবাইজান কিংবা ইউক্রেন হতে পারে। ২০২০-২১ সালের মধ্যে এগুলি সরবরাহ সম্পন্ন হওয়ার কথা রয়েছে। গত মে’তে আসেলসান বাহরাইনে রিমোট-নিয়ন্ত্রিত অস্ত্র স্টেশন বিক্রি করে। তুরস্কের প্রতিরক্ষা সংস্থা, আসেলসান বাহরাইন রাজ্যে রিমোট-নিয়ন্ত্রিত আর্মস ফ্লাটফর্ম সরবরাহের জন্য একটি নতুন বিক্রয় চুক্তিতে স্বাক্ষর করে।

এছাড়া তুরস্কের এফ-১৬ জঙ্গী বিমানে অ্যাসেলসান এর  ইলেকট্রনিকস সিস্টেমস আইএফএফ বন্ধু বা শত্রু সনাক্তকরণ সিস্টেম ইনস্টল করার কাজে হাত দেয়। তুরস্কের এই বৃহৎ অস্ত্র নির্মাতা  আসেলসান পাকিস্তানের মিলজেম ফ্রিগেটের জন্য ১৯৫.৭ মিলিয়ন সাব-সিস্টেম সরবরাহের অর্ডার লাভ করে।আসেলসান বিভিন্ন ক্ষেত্রে যেমন সামরিক ও বেসামরিক যোগাযোগ ব্যবস্থা, রাডার এবং ইলেকট্রনিক সিস্টেমস,ইলেকট্রো অপটিক, এভিওনিকস, প্রতিরক্ষা কমান্ড এন্ড কন্ট্রোল নিয়ন্ত্রণ ব্যবস্থা, মেরিন স্থাপনাসমূহ বিবিধ ক্ষেত্রে সরঞ্জাম ও সমাধানসমূহ সরবরাহ করে থাকে। পত্রিকাটি জানায়, ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত তুরস্কের বৃহৎ অস্ত্র কোম্পানি আসেলসান-এ বর্তমানে ৮,২৭৯ লোকবল বিভিন্ন বিভাগে কর্মরত।###  ১০.১১.২০

 

অস্ত্র রফতানিআসেলসানতুরস্ক
Comments (০)
Add Comment