সিরিয়ার ইরানী ঘাঁটিতে ইসরাইলী হামলা

সিরিয় কমান্ডার মেজর জেনারেল বশির সেলিম নিহত

মোহাম্মদ শহীদুল ইসলাম ##

সিরিয়ার গোলান উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় ইরানের একটি সামরিক ঘাঁটি ধ্বংসের মুখে পতিত হয়েছে । হামলায় দক্ষিণ দামাস্কাসের সিরিয়ান সশস্ত্র বাহিনীর ১৩ তম রেজিমেন্টের কমান্ডার মেজর জেনারেল বশির সেলিম ইসমাইল। প্রো-আসাদ সমর্থিত সোশ্যাল মিডিয়ায় আরও সেনা কর্মকর্তার মৃত্যুর খবর প্রচারিত হয়।

অন্যদিকে ইরান বড় আকারের একটি যুদ্ধ জাহাজ সাগরে ভাসিয়ে নিজের শক্তির জানান দিয়েছে। ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দর আব্বাসে বিশাল এই যুদ্ধজাহাজ সংযোজনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইআরজিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামিসহ উচ্চপদস্থ কর্মকর্তারা। বিশাল সাইজের এই যুদ্ধজাহাজটি বিভিন্ন ধরনের হেলিকপ্টার, ড্রোন, ক্ষেপণাস্ত্র, রাডার এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বহন করতে সক্ষম। এতে রয়েছে থ্রিডি রাডার,জাহাজ থেকে জাহাজে এবং আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র। এছাড়া রয়েছে অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থা।
ইরানের বার্তা পার্সটুডে বৃহস্পতিবার জানায়, এই যুদ্ধজাহাজ দূরবর্তী মহাসাগরে গিয়েও অভিযান চালাতে সক্ষম। বিশাল আকারের হওয়ার কারণে ইরানের এই জাহাজকে সাগরে ভাসমান শহর হিসেবেও অভিহিত করা হচ্ছে। এই যুদ্ধ জাহাজ সাগরে ইরানসহ বিভিন্ন দেশের বাণিজ্যিক জাহাজকে নিরাপত্তা দেওয়ার পাশাপাশি মানবিক সহযোগিতা দেওয়ার কাজও করবে। ইরানের রয়েছে বিশাল সমুদ্রসীমা। এ কারণে দেশটি ইসলামি বিপ্লবের পর থেকেই সামরিক বাহিনীর অন্যান্য ইউনিটের পাশাপাশি নৌবাহিনীকে শক্তিশালী করার কাজে মনোনিবেশ করেছে।

এদিকে বৃহস্পতিবার সিরিয়ার সামরিক ঘাঁটিতে ইরানের আল কুদস ফোর্স গোপণে ইসরাইলের অভ্যন্তরে এবং সীমান্তে মাইন পাতা সহ নানা নাশকতা চালানোর অজুহাত এনে বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইলী সেনাবাহিনী (আইডিএফ)। ইসরাইল সাম্প্রতিক সময়ে এনিয়ে বেশ কয়েকবার সিরিয়ায় ইরানের বিভিন্ন গোপণ ঘাঁটি সন্দেহে হামলা চালালো। ইরানঅয়্যার সংবাদ মাধ্যম জানায়, ইসরাইলি যুদ্ধবিমানগুলি সিরিয়ায় ইরান পরিচালিত শিবির সহ সিরিয়ার বেশ কয়েকটি সামরিক ঘাঁটিতে বোমাবর্ষণ করেছে।

সংবাদ সংস্থাটি জানয়েছে, ১৮ নভেম্বর বুধবার মধ্যরাতের পরেই ইস্রায়েলি প্রতিরক্ষা বাহিনীর আরব মিডিয়ার মুখপাত্র আভিচাই আদ্রাই সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি বিবৃতিতে জানান যে, ইসলামিক রেভুলিউশনারি গার্ড কর্পস ’কুদস ফোর্স এবং সিরিয়ান সেনাবাহিনী পরিচালিত দামেস্কের ঘাঁটিতে অভিযান চালানো হয়েছে। তিনি বলেন,”আমরা আটটি নির্দিষ্ট ঘাঁটিকে লক্ষ্যবস্তু করি যার মধ্যে অন্যতম ছিল দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরের নিকটবর্তী ইরানি বাহিনীর প্রধান সদর দফতর হিসাবে ব্যবহৃত একটি ইরান পরিচালিত শিবির।পাশাপাশি দামেস্কের দক্ষিণে পূর্ব দিকে একটি গোপন সাইট হোস্ট করত উচ্চ-পদস্থ ইরানী ব্যক্তিত্ব এবং প্রতিনিধিদল, যা কুদস ফোর্সের কর্মকর্তাদের আবাসন হিসাবেও ব্যবহৃত হত। ”আদরাইয়ের মতে, এই অভিযানগুলি দক্ষিণ গোলান হাইটসে সিরিয়ার ৭তম ডিভিশনের সদর দফতরকেও লক্ষ্য করে চালানো হয়। তিনি জানান, কুদস ফোর্সের সদস্যরা সীমান্তে বিস্ফোরক পাতার কাজে এই বিভাগকে ইস্রায়েলের বিরুদ্ধে তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালিত করতে ব্যবহার করে আসছিল।এদিকে সিরিয়ার রাষ্ট্র-নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা সানা সামরিক সূত্রের বরাত দিয়ে বলেছে যে, গোলান পার্বত্য এলাকায় তিন সেনা ঐ হামলায় নিহত এবং কয়েকজন আহত হয়েছে। “সিরিয়ার বিমান প্রতিরক্ষা ইউনিটগুলি ইস্রায়েলি আগ্রাসনের মোকাবেলা করে এবং বেশ কয়েকটি শত্রু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে”। নিহতদের মধ্যে একজন হলেন দক্ষিণ দামাস্কাসের সিরিয়ান সশস্ত্র বাহিনীর ১৩ তম রেজিমেন্টের কমান্ডার মেজর জেনারেল বশির সেলিম ইসমাইল। প্রো-আসাদ সমর্থিত সোশ্যাল মিডিয়ায় আরও সেনা কর্মকর্তার মৃত্যুর খবর প্রচারিত হয়। ###১৮.১১.২০

ইরানইসরাইলইসলামিক রেভুলিউশনারি গার্ডকুদস র্ফোসমেজর জেনারেল বশির সেলিমসিরিয়া
Comments (০)
Add Comment