কিভাবে নিরাপদ রাখবেন আপনার স্মার্ট ফোন

আপনার মোবাইল ফোনটিকে সাইবার আক্রমণ থেকে সুরক্ষার বিষয়টি আগে কখনো এতো গুরুত্বপূর্ণ ছিলো না।বিশ্বব্যাপী ২০০ কোটিরও বেশী মানুষ স্মার্টফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের প্রেক্ষাপটে হ্যাকার ও ইন্টারনেট জগতে চৌর্যবৃত্তির অভিনব কলাকৌশল উদ্ভাবনের প্ররোচনা আগে কখনেই এতো বেশি ছিলো না। এসব প্রতারণার অনেকগুলোই করা হচ্ছে কোভিড-১৯ মহামারীতে মানুষের ভয়কে কাজে লাগিয়ে।

গত মার্চে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন থেকে বলা হয়েছে, “আপনার অর্থ, আপনার তথ্য বা উভয়ই হাতিয়ে নিতে প্রতারকেরা কোভিড-১৯ মহামারীকে কাজে লাগাচ্ছে। তাদেরকে সেটা করতে দেবেন না।” কোভিড-১৯ নিরাময়ের ভুয়া ওষুধ বিক্রি থেকে শুরু করে জনস্বাস্থ্য প্রতিষ্ঠানের নামে পাঠানো ভুয়া ইমেইলের মাধ্যমে স্মার্টফোনগুলোতে ক্ষতিকর সফটওয়ার প্রবেশ করানোর মতো পন্থাও অবলম্বন করা হয় । আমাদের সকলের ব্যবহার্য মোবাইল নেটওয়ার্ককে সুরক্ষিত রাখতে বিশ্বব্যাপী সাইবার নিরাপত্তা ক্ষেত্রে নেতৃত্বশীল দেশ হিসাবে যুক্তরাষ্ট্র অন্যান্য দেশ ও ব্যক্তিমালিকানাধীন খাতের সাথে অংশীদারিত্ব স্থাপন করে থাকে। তবুও স্মার্টফোন ব্যবহারকারীদেরকে তাদের নিজেদের নিরাপত্তার জন্য কিছু পদক্ষেপ নিতে হবে।

আপনার স্মার্টফোন সুরক্ষার ৫টি উপায়:

পাসওয়ার্ড দিয়ে বা আঙুলের ছাপ স্ক্যান করে আপনার স্মার্টফোন লক করে রাখুন।
উন্মুক্ত ওয়াই-ফাই হটস্পট ব্যবহার করে ব্যক্তিগত তথ্য পাঠাবেন না এবং ব্ল-টুথের স্বয়ংক্রিয় যোগাযোগ বা অটো কানেকশন বন্ধ রাখুন।
নিরাপত্তা বিষয়ক ও জরুরী সফটওয়ারগুলো হালনাগাদ রাখুন।
আপনার স্মার্টফোনটি কোথাও অযত্নে ফেলে রাখবেন না।
বিশ্বস্ত উৎস যেমন অফিশিয়াল অ্যাপ স্টোর থেকেই কেবল অ্যাপ ডাউনলোড করুন।
ওয়াশিংটন-ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান দি ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স’র সুপারিশ অনুযায়ী স্মার্টফোন ব্যবহারকারীরা নিচের ধাপগুলো অনুসরণের মাধ্যমে সাইবার অপরাধ থেকে নিজেদের সুরক্ষা করতে পারেন:

অব্যাহত সুরক্ষা নিশ্চিত করতে নিরাপত্তা বিষয়ক এবং জরুরী সফটওয়ারগুলো হালনাগাদ রাখুন।
পাসওয়ার্ড দিয়ে বা আঙুলের ছাপ স্ক্যান করে আপনার স্মার্টফোন লক করে রাখুন।
অনিরাপদ নেটওয়ার্ক, যেমন হোটেল বা ক্যাফের উন্মুক্ত ওয়াই-ফাই ব্যবহার করে ব্যক্তিগত তথ্য পাঠাবেন না।
ব্ল-টুথের স্বয়ংক্রিয় যোগাযোগ বা অটো কানেকশন বন্ধ রাখুন এবং নেটওয়ার্কে যুক্ত হলে ইচ্ছামাফিকভাবেই হোন।
বিশ্বস্ত উৎস যেমন অফিশিয়াল অ্যাপ স্টোর থেকেই কেবল অ্যাপ ডাউনলোড করুন।
আপনার স্মার্টফোনটি কোথাও অযত্নে ফেলে রাখবেন না।  সূত্র: অনলাইন

মোবাইলসাইবার সিকিউরিটিস্মার্ট ফোন
Comments (০)
Add Comment