উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

আন্তর্জাতিক ডেস্ক ##

যথাযোগ্য মর্যাদা ও নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে উজবেকিস্তানের তাসকেনস্থ বাংলাদেশ দূতাবাসে পালিত হয়েছে মহান বিজয় দিবস। বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গিতের মাধ্যমে দিবসের সূচনা করেন রাষ্ট্রদূত মোঃ জাহাঙ্গির আলম। এ সময় উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশের বিজয় দিবসের প্রতি শ্রদ্ধা জানিয়ে আরো উপস্থিত ছিলেন ভারতীয় রাষ্ট্রদূত শ্রী মনিষ প্রভাত, কাউন্সিলর শিপ্রা ঘোষ, আফগান দূতাবাসের কাউন্সিলর,উজবেকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি বহরম সারিপভসহ বিভিন্ন দেশের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। নিহতদের স্মরনে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পড়ে শুনানো হয়।

আলোচনা সভায় উজবেকিস্তানের রাষ্ট্রদূত মো: জাহাঙ্গির আলম বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। ঐতিহাসিক ৭ মার্চ বঙ্গবন্ধুর ডাকে লাখো জনতার সমাবেশে ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ ঘোষনার মধ্যে দিয়ে স্বাধীনতা সংগ্রামের সূচনা হয়। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর লাখো শহীদের রক্তের বিনিময়ে বাংলাদেশের বিজয় অর্জিত হয়েছে । অনুষ্ঠানে ভারতীয় রাষ্ট্রদূত শ্রী মনিষ প্রভাত বাংলাদেশের বিজয় অর্জনে বঙ্গবন্ধুর অবদানের কথা তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে বাঙ্গালী ঝাঁপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে। দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।

অনু্ষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল চিত্রাংকন প্রতিযোগিতা।বঙ্গবন্ধুর ছবি আঁকা ছিল মূল বিষয়। শিশুরা চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নেন। বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। বিজয় দিবসের অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশী, উজবেকিস্তানের বিভিন্ন স্তরের প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ও উজবেকিস্তানের শিল্পীদের অংশগ্রহনে সাংস্কৃতিক  অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিবসের সমাপ্তি ঘটে।

উজবেকিস্তান বাংলাদেশ দূতাবাসরাস্ট্রদূত মোঃ জাহাঙ্গির আলম
Comments (০)
Add Comment