কুয়েতের সামরিক বাহিনীতে তুরস্কের কমব্যাট ড্রোন

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

আন্তর্জাতিক টেন্ডারে এবার আমেরিকান, চীনা, ইউরোপীয় কিছু প্রতিষ্ঠানের নামি-দামি কমব্যাট ড্রোন (ইউসিএভি) ম্যানুফ্যাকচারিং কোম্পানিকে হারিয়ে কুয়েতের সামরিক বাহিনীতে প্রবেশ করতে যাচ্ছে তুরস্কের বায়রাক্তার টিবি-২ কমব্যাট ড্রোন (ইউসিএভি)। মূলত কুয়েত সরকার সাম্প্রতিক সময়ে তুরস্কের ড্রোন ম্যানুফ্যাকচারিং কোম্পানি ‘বায়কার’ এর সাথে মোট ৩৬৭ মিলিয়ন ডলারের চুক্তি সম্পন্ন করেছে। এই চুক্তিটি গত ১৩ই জুন কুয়েতের সেনাবাহিনীর টুইটার একাউন্টে নিশ্চিত করা হয়। তার পাশাপাশি ২৮ তম দেশ হিসেবে তার্কিস বায়রাক্তার টিবি-২ কমব্যাট ড্রোন আত্মপ্রকাশ করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের ছোট্ট দেশ কুয়েত।

তুরস্কের নিজস্ব প্রযুক্তির তৈরি টিবি-২ কমব্যাট ড্রোন (ইউসিএভি) এর সুনাম সারা বিশ্বে ছড়িয়ে পড়লেও বাস্তবে ইউক্রেন যুদ্ধে এখনো পর্যন্ত বড় ধরণের সাফল্য দেখাতে পারেনি। রাশিয়ার মিডিয়ার দাবি মতে, রাশিয়ার এয়ার ডিফেন্স সিস্টেম প্রায় অর্ধ শতাধিক এই জাতীয় কমব্যাট ড্রোন ধ্বংস করে বলে জানানো হয়। যদিও গত ২০২০ সালের দিকে বিরোধপূর্ণ নার্গানো কারাবাখ অঞ্চলকে নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান যুদ্ধে তুরস্কের এই ড্রোন ব্যাপক সাফল্য অর্জন করে। তাছাড়া ইরাক, সিরিয়া ও লিবিয়ায় বিরোধপূর্ণ এলাকায় তুরস্ক এই জাতীয় কমব্যাট ড্রোন ব্যবহার করেছে।

বর্তমানে তুরস্কের বায়কার কোম্পানি তাদের প্রডাকশন প্লান্টে প্রতি ১০ দিনে ৬টি করে টিবি-২ (SİHA) লাইট কমব্যাট ড্রোন (ইউসিএভি) ম্যানুফ্যাকচারিং করে। বিগত ৩ বছর থেকে প্রতিষ্ঠানটি এখনো পর্যন্ত মোট ২৮টি দেশে টিবি-২ কমব্যাট ড্রোন এবং ৪টি দেশে বায়রাক্তার ‘আকেনসি’ কমব্যাট ড্রোন (ইউসিএভি) রপ্তানির চুক্তি সম্পন্ন করেছে। তাদের সম্ভাব্য রপ্তানির তালিকায় কিন্তু বাংলাদেশের নামও রয়েছে।

তুরস্কের তৈরি বায়রাক্তার টিবি-২ কমব্যাট ড্রোন (ইউসিএভি) এর প্রতিটি ইউনিট কস্ট আনুমানিক ১০ মিলিয়ন ডলারের কাছাকাছি হতে পারে। তবে ২টি গ্রাউণ্ড/কমাণ্ড স্টেশনসহ ৬টি টিবি-২ কমব্যাট ড্রোন, প্রশিক্ষণ, লজিস্টিক সাপোর্ট এবং ওয়েপন্স প্যাকেজসহ আন্তর্জাতিক বাজার মূল্য হতে পারে প্রায় ১০০ মিলিয়ন ডলারের কাছাকাছি।

টিবি-২ কমব্যাট ড্রোন হচ্ছে একটি এডভান্স মিডিয়াম এল্টিটিউট লং এন্ডিউরেন্স (এমএএলই) কমব্যাট ড্রোন (ইউসিএভি)। যা কিনা একাধারে ইন্টালিজেন্স, সার্ভেলেন্স, রিকর্নিসেন্স এবং তার পাশাপাশি শত্রু সীমানায় সরাসরি কমব্যাট বা এট্যাক মিশনে পরিচালনা করার বিশেষ উপযোগী করে ডিজাইন করেছে তুরস্ক। এটি সর্বোচ্চ ১৮ হাজার ফিট উচ্চতায় একাধারে ২৭ ঘন্টা পর্যন্ত কমব্যাট মিশন পরিচালনা করতে সক্ষম এবং এর গতি প্রতি ঘন্টায় সর্বোচ্চ ২২০ কিলোমিটার।

টিবি-২ কমব্যাট ড্রোনের পেলোড ক্ষমতা অনেকটা সীমিত হলেও এটি ১৫০ কেজি ওজন পর্যন্ত অস্ত্র ও ৪টি সিরিট মিসাইল বহন করতে পারে। এই ড্রোনের ৪টি হার্ড পয়েন্টে এন্টি-ট্যাংক এণ্ড এন্টি এয়ার ডিফেন্স সিস্টেম মিসাইল, এল-ইউএমটিএএস, এমএএম-সি/এল প্রেসিসন গাইডেড মিউনিশন, রকেটসান সিরিট ৭০ এমএম মিসাইল সিস্টেমসহ গাইডেড এণ্ড আন-গাইডেড রকেট ও মিউনিশন ইনস্টল করা যায়।##

কমব্যাট ড্রোনতুরস্কের বায়রাক্তার টিবি-২ কমব্যাট ড্রোন#তুরস্কের সেনাবাহিনী# কুয়েতের সামরিক শক্তি#
Comments (০)
Add Comment