যুদ্ধবিমানের কি এই রাডার ক্রস সেকশন (আরসিএস)

বিশেষ প্রতিনিধি#
বর্তমান যুগে এয়ার ডিফেন্স সিস্টেম, জ্যামার এবং রাডার ইঞ্জিয়ারিং এতটাই আধুনিক হয়েছে যে, সাধারণ মানের কোন এরিয়াল সিস্টেমের পক্ষে শত্রু দেশের আকাশে প্রবেশ করাটা এক কথায় অসম্ভব হয়ে উঠেছে। বিশেষ করে ইউক্রেন যুদ্ধে রাশিয়া ব্যাপক মাত্রায় ক্রুজ এন্ড ব্যালেস্টিক মিসাইল নিক্ষেপ করলেও তাদের হাতে থাকা চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমানগুলোকে ইউক্রেনের একেবারে গভীরে গিয়ে এয়ার স্টাইক চালাতে দেখা যায় নি।

মূলত শত্রু পক্ষের এয়ার ডিফেন্স সিস্টেম ও রাডারের হাত থেকে এরিয়াল সিস্টেমকে রক্ষা করতে এভিয়েশন টেকনোলজি এসেছে ব্যাপক আধুনিকায়ন। বিশেষ করে আকাশে এরিয়াল সিস্টেমকে রাডারে সনাক্ত হওয়া ঠেকাতে এখন গুরুত্ব দেয়া হচ্ছে এর রাডার ক্রস সেকশন (আরসিএস) মান যতটা সম্ভব কমিয়ে আনতে। যুদ্ধবিমানের আরসিএস মাস যতই বেশি হবে সেটি শত্রু পক্ষের এয়ার ডিফেন্স সিস্টেমের রাডারে খুব সহজেই সনাক্ত হয়ে যাবে।
বর্তমানে রাশিয়ার বিমান বাহিনীতে সার্ভিসে থাকা যুদ্ধবিমানগুলোর মধ্যে হাইলি এডভান্স এসইউ-৩০ যুদ্ধবিমানের আরসিএস ৩-৫ স্কোয়ার মিটার, এসইউ-৩৪ যুদ্ধবিমানের আরসিএস ১ স্কোয়ার মিটার এবং এসইউ-৩৫ যুদ্ধবিমানের আরসিএস ২ স্কোয়ার মিটার। তাছাড়া রাশিয়ার পঞ্চম প্রজন্মের এসইউ-৫৭ যুদ্ধবিমানের আরসিএস নিয়ে স্পষ্ট করে কোন তথ্য প্রকাশ না করলেও এর আরসিএস ০.৫ পার স্কোয়ার মিটার বলে জানা যায়।
এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর চতুর্থ প্রজন্মের এফ-১৬ সিরিজের যুদ্ধবিমানের আরসিএস ৩ থেকে ৫ স্কোয়ার মিটার। যেখানে ইউরোফাইটার তাইফুনের আরসিএস ০.৫ স্কোয়ার মিটার এবং এডভান্স রাফায়েল জেট ফাইটারের আরসিএস ০.৬ থেকে ১.০ স্কোয়ার মিটার দেখানো হয়েছে। আবার মার্কিন বোয়িং কর্পোরেশনের ৪.৫ জেনারেশনের এফ/এ-১৮ সুপার হর্নেট যুদ্ধবিমানের আরসিএস ১ স্কোয়ার মিটার দেখানো হয়েছে।
এদিকে ৫ম প্রজন্মের হাইলি এডভান্স এফ-২২ র‍্যাপ্টার স্টেলথ জেট ফাইটারের রাডার ক্রস সেকশন ০.০০০১ স্কোয়ার মিটার এবং এফ-৩৫ এর আরসিএস ০.০০৫ স্কোয়ার মিটার। আর তাই শত্রু পক্ষের রাডারে মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমানকে একটি গল্ফ বলের মতো আকৃতি দেখাবে। আবার মার্কিন বি-৫২ বোম্বারের আরসিএস ১০০ স্কোয়ার মিটার এবং এফ-১৫ ঈগল ফাইটার জেটের আরসিএস ২৫ স্কোয়ার মিটার হয়ে থাকে।
তাছাড়া চীনের নতুন প্রজন্মের জে-২০ জেট ফাইটারের আরসিএস ১ থেকে ৩ স্কোয়ার মিটার এবং জে-১০সি সিরিজের যুদ্ধবিমানের আরসিএস ২ স্কোয়ার মিটার। ভারতের নিজস্ব প্রযুক্তির তৈরি তেজাস মার্ক১এ সিরিজের লাইট যুদ্ধবিমানের আরসিএস ১ স্কোয়ার মিটার। সাব গ্রীপেন ই লাইট যুদ্ধবিমানের আরসিএস ১.৫ পার স্কোয়ার মিটার। তবে প্রতিবেদনে যুদ্ধবিমানের আরসিএস সংক্রান্ত তথ্য উপাত্ত যুক্তিসঙ্গত কারণেই কিছুটা কম বেশি হতে পারে।##

চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান#যুদ্ধবিমানের কি এই রাডার ক্রস সেকশন#রাডার ক্রস সেকশন (আরসিএস)#
Comments (০)
Add Comment