--- বিজ্ঞাপন ---

জনপ্রিয় ওয়েব ব্রাউজার ‘ইন্টারনেট এক্সপ্লোরার’-এর দিন শেষ, বন্ধ করে দেয়া হচ্ছে

0

জনপ্রিয় ওয়েব ব্রাউজার ‘ইন্টারনেট এক্সপ্লোরার’-এর দিন শেষ। এই ব্রাউজারকে পুরোপুরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফ্‌ট। ২০২২-এর জুনেই শেষবারের মতো ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। এমনটাই জানিয়েছে মাইক্রোসফ্‌ট।ওয়েব ব্রাউজার বলতেই আগে সর্বাগ্রে যার নাম উঠে আসত, তা হল মাইক্রোসফট-এর ‘ইন্টারনেট এক্সপ্লোরার’। কিন্তু সময় যত এগিয়েছে এই ব্রাউজার যেন কোথাও নিজের গতি হারিয়ে ফেলেছে।

পরিসংখ্যান বলছে, বিশ্বে মোট ডেক্সটপ ব্রাউজার ব্যবহারকারীদের মাত্র ২% ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করেন। সেখানে গুগল ক্রোম ব্যবহার করেন ৬৫%-এরও বেশি মানুষ। অ্যাপেলের সাফারি ব্যবহার করেন ১০% মানুষ। অন্যদিকে মাইক্রোসফটেরই অপেক্ষাকৃত নতুন ব্রাউজার এজ ব্যবহার করেন বিশ্বের ৮% ডেক্সটপ ব্রাউজার ব্যবহারকারী।

ওয়েব ব্রাউজারের দুনিয়ায় একে একে জনপ্রিয়তার শিখরে পৌঁছেছে গুগল ক্রোম, ইউসি-র মতো ব্রাউজারগুলো। মাইক্রোসফ্‌ট-ও নতুন একটি ব্রাউজার অনেক দিন আগেই। সেই ব্রাউজার ‘মাইক্রোসফ্‌ট এজ’-কে আরও বেশি করে তুলে ধরতেই ‘ইন্টারনেট এক্সপ্লোরার’কে বিদায় জানাতে চলেছে মাইক্রোসফ্‌ট। ১৯৯৫ সালে মাইক্রোসফ্‌ট নিয়ে আসে ‘ইন্টারনেট এক্সপ্লোরার’ ব্রাউজার। দীর্ঘ ২৫ বছর ধরে গ্রাহকদের মন জয় করেছে এই ব্রাউজার। কিন্তু পরের দিকে কালের গতিতে ক্রমেই পিছিয়ে পড়ছিল ব্রাউজারটি। গ্রাহকের সংখ্যাও কমতে শুরু করে। গুগল ক্রোম-এর সঙ্গে পাল্লায় অনেকটাই পিছিয়ে পড়ে। এক্সপ্লোরার-এর জনপ্রিয়তা কমতে থাকায় মাইক্রোসফ্‌ট ২০১৫-য় নিয়ে আসে এজ ব্রাউজার’। ফলে আরও ‘ব্রাত্য’ হয়ে যায় এক্সপ্লোরার। এ বার একেবারেই তাকে বিদায় জানাতে চলেছে মাইক্রোসফ্‌ট। বহু গ্রাহকের মন জয় করা এই ব্রাউজার আপাতত ‘ইতিহাসে’ ঢোকার অপেক্ষায়। সূত্রঃ আনন্দবাজার

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.