--- বিজ্ঞাপন ---

জাপানে শক্তিশালী ঝড় শুরু, রেড এলার্ট জারী

0

আন্তর্জাতিক ডেস্কঃ জাপানে ধেয়ে আসছে শক্তিশালী ঝড় হাগিবিস। এরই মধ্যে হাগিবিসের তান্ডব শুরু হয়ে গেছে বলে এনএইচকে সূত্র জানায়। ঘূর্ণিঝড় ফ্যাক্সাই-য়ের রেশ কাটতে না কাটতে আরেক দফা প্রকৃতির হুমকির মূখে পড়লো জাপানীরা। এমনিতে দেশটি ভুমিকম্পেরে কারনে নাকাল। ফের প্রকৃতির রোষে পড়তে চলেছে জাপান। গত কয়েক দশকের মধ্যে সবথেকে শক্তিশালী ঝড় হাগিবিস ধেয়ে আসছে।সপ্তাহান্তে মহা শক্তিধর এই ঝড় মূল ভূখণ্ডে আছড়ে পড়তে চলেছে বলে সতর্ক করে দিয়ে জাপানের আবহাওয়া সংস্থা। চলতি মরশুমে জাপানে এটি ১৯তম টাইফুন বলে জানা গিয়েছে।

জাপানে এখন ঝড় শুরু হয়ে গেছে, ৫ নং বিপদ সংকেত দেয়া হয়েছে । বলা হচ্ছে অতিরিক্ত বৃষ্টির কারনে বন্যার সম্ভবনা রয়েছে। ঘরে খাবার পানি, শুকনো খাবার সংগ্রহ সহ মোবাই চার্জ ও ব্যাটারি ব্যাকআপ রখবেন। জারি করা হয়েছে রেড এলার্ট। যে কোনো বিপদ ও প্রয়োজনে বাংলাদেশ দুতাবাসের সাথে যোগাযোগ করবেন, ফোন নাম্বার ; +8108044561971, +81 07032024400, +81 08040656601.
এদিকে হাগিবিসের জেরে ৩০ ইঞ্চি বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় প্রায় ২১৬ কিলোমিটার গতিতে ঝড়ের পূর্বাভাস দিয়ে আবহাওয়া দফতর। ফলে টোকিও মেট্রোপলিটন এলাকা-সহ মধ্য জাপানের কান্ট-কোশিন অঞ্চলে বাড়ি ভেঙে পড়তে পারে বলে সতর্ক করেছে প্রশাসন। সেইসঙ্গে সমুদ্রে ৪১ ফুট উচ্চতার ঢেউ ওঠার আশঙ্কা। এদিকে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে শনিবারের  রাগবি বিশ্বকাপের ম্যাচ, ট্রেন এবং উড়ান পরিষেবা বন্ধ রাখার কথা ঘোষণা করেছে জাপান প্রশাসন। একইসঙ্গে স্থানীয় মানুষদের বাইরে বাইরে না বের হতে বলা হয়েছে। বিদেশি নাগরিকদের বিশেষ সতর্ক থাকতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় কোমর বেঁধে ময়দানে নেমে পড়েছে সরকার। শক্তিশালী ঝড় হাগিবিস শুক্রবার সন্ধ্যা থেকে জাপানের দিকে ধেয়ে আসতে শুরু করেছে।শনিবার সন্ধ্যায় সেটি আছড়ে পড়বে। রবিবার দুপুরে সেটি উত্তর জাপানের হোক্কাইডোর পূর্বাংশের উপর দিয়ে যাবে বলে জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে। ১৯৫৮ সালে ঘূর্ণিঝড়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল জাপান। সেবার দেশের বিভিন্ন অঞ্চলে ১২০০ মানুষের মৃত্যু হয়েছিল। নিখোঁজ হন আরও অনেকে। কিন্তু টাইফুন হাগিবিস এর তীব্রতাকে ছাড়িয়ে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছেন আবহাওয়াবিদরা।###
আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.