--- বিজ্ঞাপন ---

ভারত সরকারের পক্ষে কাজ করছে ২৬০টি ভূয়া ওয়েবসােইট!!

0

ভূয়া খবরের ওয়েবসাইট নিয়ে এতদিন সক্রিয় ছিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। প্রায়শঃ তিনি বলতেন ‘ফেক নিউজ’ শব্দটি। অথচ প্রতিটি দেশের এমন ওয়েব সাইটের কমতি নেই। বাংলাদেশেও আছে। এসব ওয়েবসাইটের মাধ্যমে কেউ কেউ তাদের নির্দিষ্ট এজেন্ডা বাস্তবায়ন করে চলেছে। কেউ সরকারের পক্ষ হয়ে কাজ করছে, আর ক্বেউ পক্ষে। আবার বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থা এক ধরনের ওয়েবসাইটের মাধ্যমে নানা রকম বিভ্রান্তিকর তথ্য দেয়। এদের মধ্যে সিআইএ অন্যতম। তবে সব কিছু ফেলে সম্প্রতি ভারতের ২৬০ টি ভূয়া সাইটের খবর বেরিয়েছে। তাতে বলা হয়েছে, এসব ওয়েবসাইটে মোদী সরকারের পক্ষে কাজ করছে।

বিবিসি বলছে,ইউরোপীয় ইউনিয়নের একটি গবেষণা সংস্থা বলছে, তারা ফেইক নিউজ বা ভুয়া খবর ছড়ায় এমন ২৬০টিরও বেশি ওয়েবসাইটের সন্ধান পেয়েছে যারা বিশ্বব্যাপী ভারত সরকারের স্বার্থ রক্ষায় কাজ করছে।

ডিজইনফোল্যাব নামের প্রতিষ্ঠানটির রিপোর্টে বলা হয়, এসব ভুয়া ওয়েবসাইট ভারতকে সুবিধা দেয়ার জন্য পাকিস্তানের ক্রমাগত সমালোচনার মাধ্যমে ইইউ এবং জাতিসংঘকে প্রভাবিত করার চেষ্টা করে।যুক্তরাষ্ট্র, ক্যানাডা, বেলজিয়াম এবং জেনেভাসহ ৬৫টি দেশ থেকে এগুলো কাজ করে।

তারা সংবাদের পাশাপাশি কাশ্মীর বিষয়ে পাকিস্তানের ভূমিকার সমালোচনা করে বিক্ষোভ ও অন্যান্য ইভেন্টের ভিডিও প্রচার করে।ডিজইনফোল্যাবের খবরে বলা হয়, বেশিরভাগ ভুয়া ওয়েবসাইটের নাম রাখা হয়েছে বন্ধ হয়ে যাওয়া সংবাদপত্র এবং সংবাদমাধ্যমের ভুয়া সাইটের নামে।বিশ্বের নানা দেশের খবর প্রচারের পাশাপাশি এসব সাইট থেকে কাশ্মীর সংঘাতে পাকিস্তানের ভূমিকা নিয়ে সমালোচনা করা হয়।

ডিজইনফোল্যাব তার রিপোর্টে বলছে, তারা প্রমাণ পেয়েছে যে এসব ওয়েবসাইটের একটির মালিক ভারতীয়, এবং এই মালিকের সাথে দিল্লির একটি গোষ্ঠীর সম্পর্ক রয়েছে।##২.১২.১৯

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.