--- বিজ্ঞাপন ---

পাকিস্তানের কোয়েটায় নামাজের বোমায় নিহত ১৫ আহত অন্তত: ২০

0

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় এক মসজিদে সন্ধ্যায় মাগরিরেব নামাজের সময় বোমা বিস্ফোরণে ঐ মসজিদের ইমাম, উদ্ধর্তন পুলিশ কর্মকর্তাসহ ১৫ জন নিহত হয়েছে। এতে অন্তত: ২০ জন আহত হয়েছে। গুরুতর আহত থাকায় মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে বলে সংবাদ সংস্থাসমূহ জানিয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও প্রেসিডেন্ট আরিফ আলভি এ বিস্ফোরণের ঘটনার কঠোর ভাষায় নিন্দা জানিয়ে আহতদের হাসপাতালে চিকিৎসার সব ধরনের বন্দোবস্তের ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্টদের বলেন। প্রেসিডেন্ট আলভিএ ঘটনার নিন্দায় বলেন, শত্রুরা পাকিস্তানের স্থিতিশীলতা নষ্ট করতে উঠে পড়ে লেগেছে। তবে জাতি ঐক্যবদ্ধ আছে তাদের হীন প্রচেষ্টা নস্যাৎ করে দেয়া হবে। পাকিস্তানের  প্রধানমন্ত্রী ইমরান খান প্রাদেশিক সরকারকে এ ঘটনার একটি প্রতিবেদন দিতে বলেছেন।

কোয়েটার গাউসাবাদ শহরতলীতে শুক্রবার সন্ধ্যায় (১০ জানুয়ারী) আগে থেকে পেতে রাখা ঐ বোমা বিস্ফোরণের ঘটনায় পুলিশের ডেপুটি সুপারিন্টেনডেন্ট আমানউল্লাহ নিহত হন। পাকিস্তানের সংবাদ মাধ্যম, এএফপি, রয়টার আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে।

মাসখানেক আগে নিহত পুলিশ কর্মকর্তা আমানুল্লার পুত্রও সন্ত্রাসীদের গুলীতে নিহত হয়েছিল।

নিহত পুলিশ কর্মকর্তা আমানুল্লা।

পাকিস্তানের সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া এ ঘটনার নিন্দা জানিয়ে বলেন, যারা মসজিদে প্রার্থনারত নিরাপরাধ মানুষকে করে তারা সত্যিকারের মুসলমান নয়। তিনি পুলিশ প্রশাসনকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন। পাকিস্তানের ফ্রন্টিয়ার কোর এফসি ও পুলিশ বোমা নিষ্ক্রিয়করন স্কোয়ার্ডসহ এলাকায় ব্যাপক অনুসন্ধান চালাচ্ছে বলে সংবাদ মাধ্যম জানায়।

Men comfort each other as they mourn the death of a relative who was killed in a bomb blast in a mosque, at a hospital morgue in Quetta, Pakistan January 10, 2020. REUTERS/Naseer Ahmed

বেলুচিস্তানের চীফ মিনিস্টার জাম কামাল খান কঠোর নিন্দা জানিয়ে বলেছেন, প্রার্থনারত অবস্থায় যারা মানুষ খুন করে তাদের কোন ধর্ম নাই। তিনি বলেন, পাকিস্তানের শত্রুরা আবারো দেশটির আইন শৃংখলা পরিস্থিতি খারাপ করতে চাচ্ছে। বহুকষ্টে অর্জিত শান্তিকে এভাবে নষ্ট করতে দেয়া যায়না। বেলুচিস্তান প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী জিয়া লানগোভ বলেন, পাকিস্তানের উন্নতি দেখে শত্রুরা ভীত হয়ে পড়েছে। তিনি বলেন, ঘরে ও বাইরের শত্রুরা পাকিস্তানে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে বার বার ব্যর্থ হয়েছে। এসব সন্ত্রাসীদের উদ্দেশ্য লক্ষ্য কোনভাবেই সফল হতে দেয়া যাবেনা। তাদেরকে কঠোর শাস্তি পেতেই হবে।


উল্লেখ্য, তিনদিন আগে বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় ফ্রন্টিয়ার কোরের গাড়ী লক্ষ্য করে অপর এক বোমা হামলায় ২ পথচারী নিহত ও ১৪ জন আহত হয়। পিপিপি নেতা বিলওয়াল ভুট্টো জারদারি ঘটনার তীব্র নিন্দা ও গভীর শোক প্রকাশ করেছেন এবং জড়িতদের খুঁজে বিচারের সন্মুখীন করার দাবী জানিয়েছেন। এএফপি সংবাদ সংস্থা বেলুচিস্তানের পুলিশ প্রধান মহসিন হাসান বাটের উদ্ধৃতি দিয়ে বলছে, আহতদের কয়েকজনের অবস্থা গুরুতর বিধায় মৃতের সংখ্যা বাড়তে পারে।
## শহীদ, ১০.০১.২০২০ ইং।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.