--- বিজ্ঞাপন ---

ওবামার পছন্দের মানুষকে বিদেশ সচিব হিসেবে নিচ্ছেন বাইডেন

0

আন্তর্জাতিক ডেস্ক##

জানুয়ারিতে দায়িত্ব নেবেন বাইডেন। ট্রাম্প এরই মধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন। বাইডেন আগামী দিনে যাদের নিয়ে কাজ করবেন তাদের নাম ঘোষনা করা শুরু করেছেন। মার্কিন প্রশাসনের অন্যতম গুরুত্বপূর্ণ পদ বিদেশ সচিব পদে আন্তনি ব্লিন্কনকে চুড়ান্ত করলেন।

সোমবার বিদেশ সচিব হিসেবে আন্তনি ব্লিঙ্কেনের নাম ঘোষণা করলেন বাইডেন। ব্লিঙ্কেন এর আগে ওবামার সময়ে উপবিদেশ সচিব এবং উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব সামলেছেন। বাইডেনেরও খুব কাছের মানুষ বলে পরিচিত তিনি। ওয়াকিবহাল মহলের মতে, বয়স কম এবং অভিজ্ঞতার জন্যই তাঁকে এই পদে বাইডেনের পছন্দ। ট্রাম্পের আমলে সহযোগী দেশগুলির সঙ্গে আমেরিকার সম্পর্কের অবনতি ঘটেছে। নানা কারণে বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চ থেকে সরে এসেছে আমেরিকা। সেই পুরনো সুসম্পর্ক ফিরিয়ে আনার গুরু দায়িত্ব বর্তাতে চলেছে ব্লিঙ্কেনের কাঁধে। এছাড়াও, প্রাক্তন বিদেশ সচিব জন কেরিকে পরিবেশ সংক্রান্ত সচিবের দায়িত্ব দেওয়া হবে। হোমল্যান্ড সিকিউরিটি সচিবের দায়িত্ব পেতে চলেছেন আলেজান্দ্র মেয়রকাস।

৫৮ বছর বয়স্ক আন্তনী ওবামার সাথে কাজ করার সাথে সাথে হিলারী ক্লিনটনের সাথেও বিভিন্ন নীতি নির্ধারনে যুক্ত ছিলেন। মার্কিন প্রশাসনে আন্তনীকে সহজ সরল মানুষ হিসেবে গণ্য করা হয়।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.