--- বিজ্ঞাপন ---

যুদ্ধবন্দি হস্তান্তর শুরু করেছে আজারবাইজান ও আর্মেনিয়া

0

আন্তর্জাতিক ডেস্ক ##

সোমবার থেকে যুদ্ধবন্দিদের হস্তান্তর শুরু করেছে আজারবাইজান ও আর্মেনিয়া। একই সাথে আজারি দুই সেনার বিচার শুরু করেছে আজারবাইজান। ওই দুই সেনার বিরুদ্ধে অভিযোগ উঠেছে যুদ্ধাপরাধের। এ ব্যাপারে আজারবাইজান জানিয়েছে, দু’জনের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হচ্ছে। অন্য দিকে, সোমবার থেকে যুদ্ধবন্দিদের হস্তান্তর শুরু করেছে দেশগুলো। এ সপ্তাহের মধ্যেই সমস্ত যুদ্ধবন্দির হস্তান্তর শেষ হবে বলে জানিয়েছে দু’দেশই।
আর্মেনিয়ার সেনার শরীর ক্ষত-বিক্ষত করে দিয়েছিল দুই আজারি সেনা। খুঁচিয়ে খুঁচিয়ে মারা হয়েছিল আটক আর্মেনীয় সেনাদের। গোটা ঘটনার ভিডিও রেকর্ডিং করে তা সোশ্যাল নেটওয়ার্কে আপলোড করেছিল দুই আজারি সেনা। পরে সোশ্যাল নেটওয়ার্কে ওই ছবি ভাইরাল হয়ে যায়। এরপরই আর্মেনিয়ার সেনাবাহিনী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় বলে জানিয়েছে আজারবাইজান।
আজারবাইজান জানিয়েছে, ওই দুই অফিসারকে আগেই সাসপেন্ড করা হয়েছে। এ বার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। আরো দুই আজারি সেনাকেও গ্রেফতার করা হয়েছে। অভিযোগ, আর্মেনিয়ায় কবরের ফলক ইচ্ছাকৃতভাবে ভেঙেছিল তারা। এটি এক প্রকার যুদ্ধাপরাধ। আজারবাইজানের প্রসিকিউটর জেনারেল জানিয়েছেন, আজারি ফৌজের শৃঙ্খলার সাথে এই ঘটনাগুলো মেলে না। ওই কারণেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।
আর্মেনিয়ার প্রধানমন্ত্রী সোশ্যাল মিডিয়ায়ে এক পোস্টে জানিয়েছেন, ৪৪ জন আর্মেনীয় বন্দি সেনা দ্রুত রাশিয়ার বিমানে চড়ে দেশে ফিরে আসবেন।
কোনো কোনো এলাকায় নতুন করে লড়াই শুরু হয়েছিল। সোমবার তা বন্ধ হয়েছে। তবে অনেকেই মনে করছেন, যেকোনো সময় বিতর্কিত অঞ্চল নিয়ে দু’দেশ সংঘাতে জড়াতে পারে।#ডয়েচে ভেলে

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.