--- বিজ্ঞাপন ---

ইসরাইলি হামলার প্রতিবাদে সোচ্চার আমেরিকানরাও

0

ফিলিস্তিনের উপর ইসরাইলি হামলার প্রতিবাদে সোচ্চার খোদ আমেরিকানরাও। জো বাইডেন ক্ষমতা গ্রহনের পর ইসরাইলের সাথে ফিলিস্তিন দ্বন্দ্বেে ইসরাইলের সমর্থন দেয়ার পর আমেরিকাতে সমালোচনা হচ্ছে। মূলত মার্কিন নীতির কারনে বাইডেন এ সিদ্ধান্ত নিলেও বিশ্লেষকরা বলছেন, এ নীতি থেকে আমেরিকার সরে আসা উচিত। কারন ইসরাইল মানবতা বিরোধী কাজ করছে।

জো বাইডেনের আয়োজন করা ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান বয়কটের ঘোষণা

আমেরিকার শীর্ষস্থানীয় মুসলিম মানবাধিকার সংগঠনগুলো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আয়োজন করা ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান বয়কটের ঘোষণা দিয়েছে। আমেরিকার স্থানীয় সময় রোববার হোয়াইট হাউজে এ অনুষ্ঠান হওয়ার কথা।

মুসলিম গ্রুপগুলো বলছে- গাজা উপত্যকার ওপর ইহুদিবাদী ইসরাইল যে বর্বর আগ্রাসন চালাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তা সমর্থন করেছেন। তিনি একে তার ভাষায় ইসরাইলের আত্মরক্ষার অধিকার বলে উল্লেখ করেছেন। মার্কিন মুসলিম মানবাধিকার গ্রুপগুলো বাইডেনকে ইসরাইলের সহযোগী হিসেবে দেখছে। তারা বলছে, প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলের বিমান হামলাকে উৎসাহ ও ন্যায্যতা দিচ্ছেন।

গত সোমবার থেকে ইসরাইল গাজা উপত্যকার ওপর বর্বর সামরিক আগ্রাসন চালাচ্ছে। এতে এ পর্যন্ত অন্তত ১৮৮ জন শহীদ ও এক হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। মুসলিম গ্রুপগুলো বলছে, বাইডেনের সাম্প্রতিক মন্তব্য গাজার ওপর ইসরাইলের সহিংসতাকে বাড়িয়ে তুলেছে। এ বিষয়ে ইসরাইলকে জবাবদিহিতার আওতায় আনা যাবে না। অথচ ইসরাইলকে থামানোর রাজনৈতিক ক্ষমতা ও নৈতিক কর্তৃত্ব জো বাইডেনের আছে।

মার্কিন কংগ্রেসে প্রতিনিধি পরিষদের সদস্য কোরি বুশের প্রতিবাদ

মার্কিন কংগ্রেসে প্রতিনিধি পরিষদের সদস্য কোরি বুশ ফিলিস্তিনকে স্বাধীন করার জন্য প্রয়োজনীয় সমর্থন দিতে দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। ফিলিস্তিনি নিরস্ত্র সাধারণ মানুষের ওপর ইহুদিবাদী ইসরাইলের অব্যাহত আগ্রাসনের মুখে কোরি বুশ এই আহ্বান জানান। তিনি এক টুইটার পোস্টে বলেন, “কৃষ্ণাঙ্গদের জীবন রক্ষার আন্দোলন আর ফিলিস্তিনের স্বাধীনতার আন্দোলন একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত। আফ্রো-আমেরিকান এ নারী মিসৌরির ফার্স্ট কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট থেকে মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত হয়েছেন। গত সোমবার থেকে ইহুদিবাদী ইসরাইল গাজা উপত্যকার ওপর সামরিক আগ্রাসন শুরু করেছে। চলমান আগ্রাসনে এ পর্যন্ত ১৩৯ জন ফিলিস্তিনি শহীদ হয়েছেন যার মধ্যে ৩৯টি শিশু ও ২২ জন নারী রয়েছেন। এছাড়া, এক হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। এ অবস্থায় অত্যন্ত দুঃখজনকভাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সংঘাতে নিজেকে গভীরভাবে জড়িয়ে ফেলেছেন। তিনি ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের এই হত্যাযজ্ঞের প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেছেন।

এর বিপরীতে কোরি বুশ বলেছেন, মার্কিন নাগরিকদের ট্যাক্সের অর্থ নির্যাতিত ফিলিস্তিনি জনগণের ওপর ইসরাইলি আগ্রাসনের জন্য তহবিল হিসেবে ব্যবহৃত হতে পারে না। তিনি বলেন, “আমরা যুদ্ধ-বিরোধী; আমরা দখলদারিত্বের বিরোধী এবং আমরা বর্ণবাদ বিরোধী।

আমেরিকায় বিক্ষোভ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর বর্বর ইসরাইলি বাহিনীর সামরিক আগ্রাসনের প্রতিবাদে আমেরিকার বিভিন্ন শহরে বিক্ষোভ সমাবেশ হয়েছে। এসব সমাবেশ থেকে গাজার ওপর ইহুদিবাদী সেনাদের আগ্রাসন বন্ধের দাবি জানানো হয়।

ইসরাইলি বর্বরতার প্রতিবাদে এবং ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষোভ হয়েছে নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, বোস্টন, ফিলাডেলফিয়া, আটলান্টা এবং অন্য কয়েকটি শহরে। গত সোমবার থেকে ইহুদিবাদী বাহিনী গাজা উপত্যকার ওপর বর্বর আগ্রাসন শুরু করেছে। এতে এ পর্যন্ত ১৭৪ জন ফিলিস্তিনি শহীদ হয়েছেন যার মধ্যে ৪৯টি শিশু এবং ২৯ জন নারী রয়েছেন।# পার্স টুডে

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.