--- বিজ্ঞাপন ---

প্রতিরক্ষাখাতে বেড়েই চলেছে বাজেট বরাদ্দ

ভারত,পাকিস্তান, বাংলাদেশ, চীন, আমেরিকা

0

কাজী আবুল মনসুর / সিরাজুর রহমান

বেড়েই চলেছে বিভিন্ন দেশের সামরিক খাতের বরাদ্দ। কেনা হচ্ছে নিত্য নতুন অত্যাধুনিক অস্ত্র। প্রতি বছর বিভিন্ন দেশ বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করছে মারনাস্ত্র কেনার জন্য। বিশেষ করে উন্নয়নশীল দেশগুলো। পিছিয়ে নেই দরিদ্র দেশগুলোও। কোন কোন দেশ অস্ত্র বানানোর জন্য বাজেটে বরাদ্দ বেশি রাখছে, আর কোন কোন দেশ উন্নত দেশ হতে অস্ত্র কেনার জন্য প্রতিযোগিতায় লিপ্ত।

ভারত ২০২১-২২ অর্থ বছরে সামরিক ও প্রতিরক্ষা খাতে ৪,৭৮,১৯৫.৬২ কোটি রুপী বা ৬৪.৫০ বিলিয়ন ডলারের বিশাল আকারের বাজেট বরাদ্দ দিয়েছে। আর ভারতের এই সামরিক বাজেট হচ্ছে দেশটির মোট বাজেটের ১৩.৭৩ শতাংশ এবং মোট জিডিপির ২.১৫ শতাংশ। যেখানে ইউকীপিডিয়ার দেয়া তথ্যমতে, ২০২১ সালে ভারতের নমিনাল জিডিপির আকার ৩.০৫ ট্রিলিয়ন ডলার।

তাছাড়া ২০২১-২২ অর্থবছরে পাকিস্তানের সামরিক ও প্রতিরক্ষা খাতে বাজেট বরাদ্দ রাখা হয়েছে ১,৩৭০ বিলিয়ন রুপী বা ৮.৭২ বিলিয়ন ডলার। সে হিসেবে পাকিস্তান তার মোট বাজেটের ১৬.১৬% অর্থ ব্যয় করতে যাচ্ছে সামরিক ও প্রতিরক্ষা খাতে। যদিও দেশটি বিগত ২০২০-২১ অর্থ বছরে সামরিক ও প্রতিরক্ষা খাতে ১,৩২৬ বিলিয়ন রুপীর সমপরিমাণ অর্থ ব্যয় করেছিল দেশটি। ইউকীপিডিয়ার দেয়া তথ্যমতে, পাকিস্তানের নমিনাল জিডিপি ২৯৬ বিলিয়ন ডলার এবং দেশটি তার জিডিপির ২.৯৫ শতাংশ ব্যয় করবে সামরিক খাতে।

অন্যদিকে বাংলাদেশ ২০২১-২২ অর্থ বছরে ৩৭,২৮১ কোটি টাকা বা ৪.৪০ বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ সামরিক ও প্রতিরক্ষা খাতে বরাদ্দ করেছে। যা কিনা গত ২০২০-২১ অর্থ বছরে ছিল ৩৪,৪২৭ কোটি টাকা। ২০২১-২২ অর্থ বছরে সামরিক বাজেট বৃদ্ধি পেয়েছে ২,৮৫৪ কোটি টাকা। তবে গত অর্থ বছরের তুলনায় ৭.৫ শতাংশ বৃদ্ধি পেলেও বাংলাদেশের ২০২১ সালের ৩৫৩ বিলিয়ন ডলারের নমিনাল জিডিপির মাত্র ১.২৫ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে সামরিক ও প্রতিরক্ষা খাতে। যেখানে বাংলাদেশের ২০২১-২২ অর্থবছরে ৬,০৩,৬৮১ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে এবং মোট বাজেটের বিচারে সামরিক ও প্রতিরক্ষা খাতে ব্যয় বরাদ্দ রাখা হয়েছে ৬.১৮ শতাংশ।

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মধ্যে ২০২১ সালে শ্রীলংকার সামরিক বাজেট আনুমানিক ২ বিলিয়ন ডলার এবং নেপালের সামরিক বাজেট ০.৪৮ বিলিয়ন ডলার। তাছাড়া ভুটান এবং আফগানিস্তানের সামরিক বাজেট নিয়ে কোন তথ্য পাওয়া সম্ভব হয়নি।

বিশ্বের সবচেয়ে উদীয়মান অর্থনৈতিক এবং সামরিক পরাশক্তিধর দেশ চীনের ২০২১ সালে সামরিক ও প্রতিরক্ষা খাতে সর্বোচ্চ ১.৩৫ ট্রিলিয়ন ইউয়ান বা ২০৯ বিলিয়ন ডলার বাজেট বরাদ্দ দিয়েছে। যেখানে চীনের শি জিং পিং সরকার ২০২০ সালে ১.২৭ ইউয়ান বা ১৯৬.৬ বিলিয়ন ডলার এবং ২০১৯ সালে ১.১৯ ইউয়ান বা ১৮৪.২ বিলিয়ন ডলার প্রতিরক্ষা খাতে বাজেট বরাদ্দ দিয়েছিল। যেখানে ২০২১ সালে চীনের জিডিপির আকার ১৬.৬৪ ট্রিলিয়ন ডলার এবং চীন তার মোট জিডিপির ১.২৬% ব্যয় করতে যাচ্ছে তার সামরিক ও প্রতিরক্ষা খাতে।

তবে বিশ্বের এক নম্বর সামরিক পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের সর্বোচ্চ সামরিক বাজেট হিসেবে ২০২১ সালে মিলিটারি এণ্ড ডিফেন্স বাজেট বরাদ্দ করেছিল ৭০৩ বিলিয়ন ডলার এবং ২০২২ সালের জন্য তাদের সামগ্রিক প্রতিরক্ষা বাজেট ১.৬ শতাংশ বৃদ্ধি করে ৭১৫ বিলিয়ন ডলার নির্ধারণ করে। যেখানে সারা বিশ্বের সবগুলো দেশ একত্রে করোনা মহামারির মধ্যেই ২০২০ সালে আনুমানিক ২.০০ ট্রিলিয়ন ডলার বা ২,০০০ বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ সামরিক ও প্রতিরক্ষা খাতে ব্যয় করেছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র একাই ব্যয় করে মোট বৈশ্বিক সামরিক ব্যয়ের ৩৫ শতাংশ এর কাছাকাছি।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.