--- বিজ্ঞাপন ---

তুরস্কের দাবানল নেভাতে গিয়ে রাশিয়ার অগ্নি নির্বাপক বিমান বিধ্বস্ত

0

রাশিয়ার তাস এবং তুরস্কের আনাদোলু নিউজ এজেন্সির দেয়া তথ্যমতে, গতকাল ১৪ই আগস্ট শনিবার তুরস্কের দক্ষিণাঞ্চলীয় আদানা প্রদেশে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল নেভানোর কাজে অংশ নেয়া রাশিয়ার একটি বি-২০০ (এম্ফিবিয়াস) অগ্নিনির্বাপক বিমান অবতরণকালে দূর্ঘটনাবশত বিধ্বস্ত হয়েছে। এ ঘটনাটি নিশ্চিত করে বিবৃতি দিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাছাড়া এই দূর্ঘটনায় বিমানে থাকা আট আরোহীর সবাই মারা গেছেন। যার মধ্যে পাঁচজন রাশিয়ার এবং তিনজন তুরস্কের নাগরিক ছিলেন।

রাশিয়ার নৌবাহিনীর বিমান বি-২০০ এম্ফিবিয়াস বিমান গতকাল শনিবার রাশিয়ার সময় ৩টা ১০ মিনিটে তুরস্কের আদানা প্রদেশের আকাশেই ধ্বংস হয়ে যায়। মুলত তুরস্কের ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণের মিশন শেষে ফিরে আসার সময় অবতরণ কালে বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এদিকে রাশিয়ার কর্মকর্তারা বিমান দুর্ঘটনার কারণ নির্ণয়ে তদন্ত শুরু করেছেন।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু নিউজ এজেন্সির দেয়া তথ্যমতে, তুরস্ক সাম্প্রতিক সময়ে সারা দেশে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণে আপদকালীন মুহুর্তে রাশিয়া থেকে ১টি বি-২০০ এম্ফিবিয়াস উভচর শ্রেণীর বিমানটি ভাড়া করে আনে এবং এই জাতীয় বিমান সর্বোচ্চ ১২ টন পর্যন্ত পানি বহণ করতে সক্ষম। তুরস্কের অনুরোধে জরুরী ভিত্তিতে গত জুলাই মাসের ৮ তারিখে এই বি-২০০ এম্ফিবিয়াস বিমানটিকে পাঠিয়েছিল রাশিয়া। এদিকে রাশিয়ার পাঠানো এই বি-২০০ অগ্নিনির্বাপক সহায়ক বিমানের দুর্ঘটনায় নিহতদের জন্য গভীর দুঃখ ও শোক প্রকাশ করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্ল। আজ থেকে ১৮ বছর আগে রাশিয়া ৩১শে জুলাই ২০০৩ সালে বি-২০০ মাল্টিরোল এম্ফিবিয়াস বিমান সার্ভিসে আনে এবং এ পর্যন্ত মোট ১৭টি এই জাতীয় বিমান তৈরি করেছে রাশিয়ার বিমান নির্মাণকারী সংস্থা টাগানরগ বেরিয়েভ প্লান্ট (Taganrog Beriev plant)। এটি ১২ হাজার লিটার (৩,২০০ ইউএস গ্যালন) পানি বহণ করতে পারে বা ৭২ জন যাত্রী নিয়ে উড়ে যাওয়ার সক্ষমতা প্রদান করে ডিজাইন করা হয়েছে।

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.