--- বিজ্ঞাপন ---

ইসরাইলের রাষ্ট্রদূতকে তলব করেছে পোল্যান্ড

0

পোল্যান্ড সফলরত ইসরাইলি শিক্ষার্থীদের প্রতিনিধিদলের নিরাপত্তা নিয়ে সমালোচনামূলক বিবৃতি প্রকাশের পর ইহুদিবাদী ইসরাইলের রাষ্ট্রদূতকে তলব করেছে পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়। পোল্যান্ডে হলোকাস্ট পরিদর্শনের জন্য ইসরাইলি শিক্ষার্থী প্রতিনিধিদলের নিরাপত্তার জন্য সশস্ত্র নিরাপত্তারক্ষী দেয়ার দাবি জানিয়েছে ইসরাইল। এ নিয়ে ইসরাইল ও পোল্যান্ডের মধ্যে এক রকমের টানাপড়েন সৃষ্টি হয়েছে।

এ প্রেক্ষাপটে পোল্যান্ড সফরে ইসরাইলি শিক্ষার্থী প্রতিনিধিদলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে বিবৃতি দিয়েছেন ইসরাইলের রাষ্ট্রদূত ইয়াকুব লিভনি।পোল্যান্ডে কথিত ইহুদি নিধনযজ্ঞের স্থান বা হলোকস্টের স্থান পরিদর্শনের জন্য ইসরাইলের একটি শিক্ষার্থী প্রতিনিধিদল পোল্যান্ড সফরে যাচ্ছে। তাদের নিরাপত্তা দেয়ার ব্যাপারে ইসরাইল বারবার পীড়াপীড়ি করছে কিন্তু পোলিশ সরকার বলছে, এই ধরনের পদক্ষেপ নেয়া জরুরি কিছু নয়। গত বৃহস্পতিবার ইসরাইলের রাষ্ট্রদূত ইয়াকুব লিভনি বলেছেন, শিক্ষার্থী প্রতিনিধিদলকে নিরাপত্তা না দিলে তাদের পক্ষে পোল্যান্ড সফর করা সম্ভব হবে না। তিনি অভিযোগ করেন, ইসরাইলের শিক্ষার্থী প্রতিনিদলকে নিরাপত্তা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়।

তার এই মন্তব্যের পর পোল্যান্ডের উপ পররাষ্ট্রমন্ত্রী পাওয়েল জাবলোনস্কি গতকাল শুক্রবার এক টুইটার পোস্টে বলেছেন, আমি দুঃখিত যে ইসরাইলের রাষ্ট্রদূত পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগের জন্য গণমাধ্যম ও আনুষ্ঠানিক বিবৃতির পথ বেছে নিয়েছেন। ইসরাইলের শিক্ষার্থী প্রতিনিধিদলের পোল্যান্ড সফর অনুষ্ঠিত না হওয়া নিয়ে জনমনে বিভ্রান্তি তৈরি হবে। এই সমস্ত বিষয়ের ব্যাখ্যা দেয়ার জন্য ইসরাইলের রাষ্ট্রদূতকে সোমবার পড়লসমন্ত্রণালয় তলব করা হয়েছে। তিনি পরিষ্কার করে বলেন, ইসরাইলের শিক্ষার্থী প্রতিনিধিদলকে স্বাগত জানানোর জন্য পোল্যান্ড প্রস্তুত ছিল তবে তাদেরকে সশস্ত্র প্রহরা দেবে না।

হলোকস্টের বিষয়টি পোল্যান্ডে অত্যন্ত সংবেদনশীল ইস্যু এবং এ নিয়ে ইসরাইল ও পোল্যান্ডের মধ্যে বেশ আগে থেকেই কূটনৈতিক লড়াই চলছে।# পার্সটুডে

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.