--- বিজ্ঞাপন ---

কে এই ভারতের পরিশ্রমী ও মেধাবী শিক্ষক ড. প্রভাস কুমার রায়

0

গত ২০১৯ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃত স্বরূপ সারা বিশ্বের ২ শতাংশ  বিজ্ঞানীর র‍্যাংকিং প্রকাশ করে আসছে। আর তাদের প্রকাশিত এই অত্যন্ত সম্মানজনক বিজ্ঞানীদের তালিকায় নিজ যোগ্যতায় স্থান করে নিয়েছেন ভারতের এক মেধাবী শিক্ষক ড. প্রভাস কুমার রায়।

তিনি হচ্ছেন বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের কল্যাণী সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সম্মানিত অধ্যাপক। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির প্রকাশিত ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় অধ্যাপক ড. প্রভাস কুমার রায়ের নাম এ নিয়ে টানা পঞ্চম বারের মতো উঠে এসেছে। তাছাড়া প্রজ্ঞাবান এই গুণী শিক্ষক গত ৫ই সেপ্টেম্বর ভারতের পশ্চিমবঙ্গের মর্যাদাপূর্ণ ‘শিক্ষারত্ন’ পুরস্কারও পেয়েছেন। তিনি কার্যত শিক্ষকতার পাশাপাশি পাওয়ার সিস্টেম অপটিমাইজেশন, ইভোল্যুশনারি অলগোরিদম, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি এবং মেশিন লার্নিং টেকনোলজির উপর গবেষণা করেন।

ড. প্রবাস পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার মাজিয়া গ্রামে ১৯৭৩ সালে ১৪ই অক্টোবর জন্মগ্রহণ করেন। তিনি ২০০১ সালে তার কর্মজীবন শুরু করেন একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের প্রভাষক হিসেবে। গত ২০১৬ সালের ডিসেম্বর মাসে তিনি কল্যাণী গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং কলেজে যোগ দেন এবং বর্তমানে তিনি সেখানেই কর্মরত আছেন। তাঁর উচ্চস্তরের শিক্ষা অর্জন শুরু হয় মূলত আর.ই. ইঞ্জিনিয়ারিং কলেজ দূর্গাপুর থেকে। তিনি এই কলেজ থেকে ব্যাচেলর অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন ১৯৯৭ সালে। এরপর তিনি ২০০১ সালে জোধপুর বিশ্ববিদ্যালয় থেকে এম-টেক ইন ইলেক্ট্রিক্যাল মেশিনে মাস্টার্স ডিগ্রি এবং এনআইটি দূর্গাপুর থেকে পিএইচডি ইন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং সায়েন্স ডিগ্রি অর্জন করেন।

ভারতের জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ জার্নাল এবং বিভিন্ন কনফারেন্সে প্রায় ২৩০টি বা তারও বেশি মূল্যবান রিসার্চ পেপারস রয়েছে তাঁর। তাছাড়া তিনি ২১টি বইয়ের অধ্যায় এবং পাঁচটি আন্তর্জাতিক মানের বইয়ের লেখক ও সম্পাদক হিসেবে কাজ করেছেন। আন্তর্জাতিক স্তরের একাধিক পুরস্কারও তিনি অর্জন করেছেন। তাঁর অধীনে কাজ করে এ পর্যন্ত মোট ১২ জন পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.