--- বিজ্ঞাপন ---

দুবাইয়ে বাংলাদেশিদের পাসপোর্ট সেবা সহজীকরণে দুতাবাসের নতুন উদ্যোগ

0

জিয়া চৌধুরী, সংযুক্ত আরব আমিরাত থেকে #

দুবাই ও উত্তর আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সহজে ও দ্রুত সময়ে পাসপোর্ট সেবা প্রদানের লক্ষ্যে দুবাই কনস্যুলেট অনুমোদিত আউটসোর্সিং সেবা কেন্দ্র চালু করা হয়েছে। দুবাই কনস্যুলেটের সাথে চুক্তিবদ্ধ হয়ে প্রাথমিকভাবে মেশিন রিডেবল পাসপোর্ট ইস্যু ও নবায়ন সেবা প্রদান শুরু করেছে ফসওয়া গ্লোবাল নামে একটি প্রতিষ্ঠান।

দুবাই কনস্যুলেটের সুত্রমতে, তথ্য প্রযুক্তির মাধ্যমে প্রবাসবান্ধব নাগরিক সেবা নিশ্চিতে সংযুক্ত আরব আমিরাত দুবাই বাংলাদেশ কনস্যুলেট ও সরকারের সাথে ফশওয়া গ্লোবাল নামে একটি মালয়েশিয়ান কোম্পানির সঙ্গে চুক্তির মাধ্যমে এই সেবা কেন্দ্রটি চারু করা হয়েছে। এখন থেকে পাসপোর্ট সেবা পেতে বাংলাদেশিদের আর দুবাইয়ের তীব্র তাপদাহে বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করতে হবেনা।

কোম্পানিটি শুরুতে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ইস্যু ও নবায়ন মাধ্যমে কার্যক্রম প্রদানের লক্ষ্যে দুবাই আল-কারামা উম্ম হুরায়রা, ০৩ রিম রেসিডেন্সি বিল্ডিংয়ে প্রায় ৭ হাজার স্কয়ারফুট প্রশস্ত ভবন ভাড়া নিয়ে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে তা সুসজ্জিত করেছে। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে চালুর লক্ষ্যে ইতিমধ্যেই এখানে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে এবং ১৩টি সার্ভিস কাউন্টার স্থাপন করেছে। তারমধ্যে ৭টি কাউন্টার এখন চালু করেছে। এ ছাড়া আউটসোর্সিং কোম্পানি তাদের প্রদানকৃত সেবার জন্য কী পরিমাণ সার্ভিস চার্জ পাবেন, তা স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে নির্ধারণ করা হয়েছে। তাদের যে কোনো সেবার জন্য মোট সার্ভিস চার্জ করা হয়েছে ৪৫ দেরহাম।

এই প্রতিষ্ঠান পরিদর্শনে এসে দুবাই কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ে কনস্যুলেট সেবাসমূহ আউটসোর্সিং করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। সরকারের নির্দেশ অনুযায়ী কিছু কনস্যুলেট সেবা ফশওয়া গ্লোবাল নামের একটি মালয়েশিয়ান কোম্পানির মাধ্যমে আউট সোর্সিং প্রতিষ্ঠান চালু করেছে। দীর্ঘদিন প্রবাসীদের দাবির পরিপ্রেক্ষিতে স্বাচ্ছন্দ্য নির্বিঘ্নে এবং আরামদায়কভাবে তারা সেবা পেতে চান। তাই সরকারের চুক্তি অনুযায়ী শীতাতপ নিয়ন্ত্রিত এই সেবা কেন্দ্রে প্রবাসীদের জন্য সকল ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করবে বলে মনে করেন তিনি।

প্রতিষ্ঠান কর্মকর্তা গোলাম এম এ আর চিশতি বলেন, বাস ও মেট্রো স্টেশনের কাছাকাছি হওয়ায় এই প্রতিষ্ঠান থেকে দ্রুত সময়ে সেবা গ্রহণ করতে পারবেন প্রবাসীরা। সেই অনুযায়ী রাখা হয়েছে সকল ব্যবস্থা। এই প্রতিষ্ঠান থেকে সপ্তাহে ৫ দিন সোমবার থেকে শুক্রবার সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত সেবা নিতে পারবেন প্রবাসীরা। প্রয়োজনীয় টাইপিং, অনলাইন ট্র্যাকিং, পাসপোর্ট হোম ডেলিভারি সেবার পাশাপাশি এখানে রাখা হয়েছে মা ও শিশু যত্ন কেন্দ্র, শিশুদের খেলার জায়গা ও সালাত আদায়ের স্থান।

এই সেবা গ্রহীতাদের যাতায়াতে বিড়ম্বনা কমানোর জন্য বাংলাদেশ কনস্যুলেটের প্রধান ফটক থেকে প্রতি ঘণ্টায় বিনামূল্যে সাটল সার্ভিসেরও ব্যবস্থা রাখা হয়েছে।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.