--- বিজ্ঞাপন ---

যুদ্ধক্ষেত্রে প্রথম কোন যুদ্ধবিমানের ব্যবহার

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

মানব জাতির ইতিহাসে ১৯০৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম পরীক্ষামূলক কোন কোন বিমান বা উড়োজাহাজ আকাশে উড়ে সারা বিশ্বকে চমকে দিলেও যুদ্ধক্ষেত্রে সরাসরি যুদ্ধবিমান ব্যবহারের গৌরবটি অর্জন করে কিন্তু ইউরোপের এক দেশ ইতালী। আর তাদের হাত দিয়েই আকাশ পথে যুদ্ধবিমান ব্যবহারের মতো জটিল আইডিয়াটি বিশ্ববাসীর সামনে আসে।

মূলত প্রথম বিশ্বযুদ্ধের আগেই ২৯শে সেপ্টেম্বর ১৯১১ সাল থেকে ১৮ই অক্টোবর ১৯১২ সাল পর্যন্ত ১ বছর ২ সপ্তাহ ব্যাপী তুর্কী-ইতালী যুদ্ধ চলে। এই যুদ্ধ চলাকালে ১৯১১ সালের ১ নভেম্বর ইতালীয় বিমান বাহিনীর একটি ছোট্ট ইটরিচ তাওবে (Etrich Taube) বিমান থেকে লিবিয়ার আকাশ থেকে অটোমান বাহিনীর সেনা ঘাঁটির উপর বোমা হামলার মাধ্যমে ইতিহাসে প্রথমবারের মতো যুদ্ধবিমান ব্যবহার করে যুদ্ধক্ষেত্রে এক নতুন অধ্যায় সৃষ্টি করে।

ইতালিয়ান বিমান বাহিনীর লেফটেনেন্ট পদবীর একজন পাইলটের নাম ছিল জুলিও গ্যাভোত্তি। তিনি কার্যত লিবিয়ার ত্রিপোলির আকাশে বিমান উড়িয়ে তার সাথে থাকা একটি চামড়ার ব্যাগে করে ৪টি হ্যান্ড গ্রেনেড বহন করে নিয়ে যান। তার পাশাপাশি তিনি ত্রিপলীর আইন জারাতে অবস্থিত অটোমান সেনাবাহিনীর একটি ঘাঁটিতে এই গ্রেনেডগুলো হাতে করে নিক্ষেপ করে যুদ্ধক্ষেত্রে বিমান হামলার মাধ্যমে এক নতুন অধ্যায় রচনা করেন।

সেই বিমান হামলায় কোন সেনা আহত কিংবা নিহত হয়েছিল কিনা তা নিয়ে যথেষ্ঠ বিতর্ক থাকলেও ইতালীয় বৈমানিক জুলিও গ্যাভোত্তি হচ্ছেন বিশ্বের প্রথম কোন যুদ্ধবিমানের সফল পাইলট। আর আজ থেকে ১১২ বছর আগে ১৯১১ সালে খুবই সাধারণ প্রযুক্তির ও হালকা বিমান দিয়ে যুদ্ধবিমানের জয়যাত্রা শুরু হলেও আজ তা কিন্তু এক ভয়ংকর দানবে পরিণত হয়েছে।

আবার আশ্চর্যের বিষয় যুদ্ধের ইতিহাসে প্রথম কোন যুদ্ধবিমান শুট ডাউন বা ধ্বংসের প্রথম রেকর্ডটিও সৃষ্টি হয়েছিল প্রথম বিশ্বযুদ্ধের আগে তুর্কী-ইতালী যুদ্ধ চলাকালেই। ইতালীয় বাহিনীর বিমান হামলা কিংবা নজরদারীর সময় অটোমান সেনাবাহিনী ১৯১২ সালের ১ ফেব্রুয়ারি, তবরুক্বের আকাশে সরাসরি রাইফেলের গুলিতে প্রথম কোন যুদ্ধবিমান শুট ডাউন বা ভূপাতিত করে যুদ্ধবিমান ধ্বংসের আরেক নতুন রেকর্ড তৈরি করে।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.