--- বিজ্ঞাপন ---

জাতিসংঘে মোদী-হাসিনা বৈঠক, এনআরসি নিয়ে বাংলাদেশের চিন্তার কিছু নেই

0

এনআরসি নিয়ে বাংলাদেশের উদ্বেগের কিছু নেই বলে আশ্বস্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরন্দ্রে মোদী। জাতিসংঘের সাধারন অধিবেশনের এক পর্যায়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে ভারতের প্রধানমন্ত্রী বৈঠক হয়। বৈঠকে শেখ হাসিনা প্রথমে এনআরসি নিয়ে কথা বলেন। এ সময় মোদী এনআরসি নিয়ে বাংলাদেশের উদ্বেগের কোন কারন নেই বলে জানা।

বিজেপি সরকার যখন আসামে এনআরসি করে ১৯ লাখ মানুষকে বাদ দেয় তখন সরকারের মন্ত্রীদের কেউ কেউ তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে বলে বিভিন্ন বক্তৃতা-বিবৃতিতে উল্লেখ করে। এ থেকে সাধারন মানুষের মনে শঙ্কা বাড়ে। কারন এন আর সি পূর্ণাঙ্গ তালিকায় ১৯ লক্ষ মানুষের মধ্যে ১২ লক্ষ হিন্দু ও ৭ লক্ষ মুসলমান। অভিযোগ তোলা হচ্ছিল এরা সবাই বাংলাদেশি। ভারতে ক্ষমতায় থাকা বিজেপি নেতাদের হুঙ্কার এমন পর্যাংয়ে পৌছায় যার ফলে বিসয়টি নিয়ে হস্তক্ষেপের প্রয়োজন পড়ে। কারন এমনিতে রোহিঙ্গা নিয়ে বেকায়দায় রয়েছে বাংলাদেশ। তার উপর এনআরসি নিয়ে নানা উস্কানিমূলক বক্তব্যে চিন্তিত ছিল সরকার। তাই বিষয়টি নিয়ে ভারত সরকারের একটি পরিস্কার বক্তব্যের প্রয়োজন ছিল। বৈঠকে মোদী স্পষ্ট করে বলেন,এতে বাংলাদেশের উদ্বেগ করার কারণ নেই।

বৈঠক শেষে, বাংলাদেশের বিদেশমন্ত্রী ড.এ কে মোমেন ভারতের প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক বেশ চমৎকার। উদ্বেগের কিছুই নেই বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। বৈঠকে তিস্তা সহ অভিন্ন নদীগুলোর জল বণ্টন ইস্যুর প্রসঙ্গও তোলেন হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী বলেন, এনআরসি ও জল বণ্টনের মতো ইস্যুগুলোকে আমরা সহজভাবে নিতে পারি।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.