--- বিজ্ঞাপন ---

মোদিকে রক্ষার জন্য  আসছে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সজ্জিত ‘এয়ার ইন্ডিয়া ওয়ান’

0

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যবহারের জন্য ক্ষেপনাস্ত্র সজ্জিত ‘এয়ার ইন্ডিয়া ওয়ান’বিশেষ বিমান আসছে আগামী জুনে। ভারতের বহুল প্রচারিত ইংরেজী দৈনিক দি হিন্দুস্থান টাইমস পত্রিকার অনলাইনে শনিবার এ খবর প্রকাশ করেছে। দিল্লী থেকে প্রকাশিত ঐ সংবাদে সাংবাদিক শিশির গুপ্ত জানান, মার্কিন প্রেসিডেন্টরা  ‘এয়ার ফোর্স ওয়ান’ নামের যে বিমান ব্যবহার করেন সে আদলেই সকল নিরাপত্তা ব্যবস্থা থাকবে ওই বিমানে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান নির্মাতা কোম্পানি বোয়িং এর ডালাসের কারখানায় এক সেট ২টি বোয়িং-৭৭৭ বিমানকে সে অনুযায়ী সজ্জিত করার কাজ চলছে বলে জানিয়েছে পত্রিকাটি।

পত্রিকার রিপোর্টে বিশেষ বিমান দুটি সম্পর্কে আরও বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্টগণের ‘এয়ার ফোর্স ওয়ান’-এ যে ধরণের এসপিএস ( সেল্ফ প্রটেকশন স্যুট) থাকে মোদির জন্য বানানো বিমানেও তা-ই থাকছে। এই এসপিএস ব্যবস্থা হল, কেউ এ বিমান লক্ষ্য করে কোন হিট সিকিং  ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলে নিমিষেই সেই ক্ষেপণাস্ত্রকে এই বিমান থেকে শত্রু বিমানের রাডারকে জ্যাম করে দেবে। এবং ওই শত্রু বিমানের ক্ষেপণাস্ত্রের গাইডেন্স সিস্টেমসকে বিকল করে দিয়ে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের নিশানা অন্য দিকে ফিরিয়ে দেয়া হবে। বিমানটির মধ্যে থাকবে  ইনফ্রারেড কাউন্টার মিজার ব্যবস্থা, সমন্বিত আত্নরক্ষামূলক ইলেকট্রনিক ওয়ারফেয়ার সিস্টেমস স্যুট ও কাউন্টার মিজার ডিসপেন্সিং সিস্টেমস। আধুনিক এই বিশেষ বিমান দুটিতে বহুমুখী সেন্সর থাকবে যা দিয়ে স্বয়ংক্রিয়ভাবে আন্ত:দেশীয় ক্ষেপণাস্ত্রকেও মোকাবেলা করা যাবে। এতে বিমানের সাথে থাকা ক্রুদের কোন কিছুই করতে হবেনা। ওই বিমানের পাইলটকে শত্রু  মিসাইল রাডারে ধরা পড়েছে ও নিষ্ক্রিয় করে দেয়া হয়েছে সেটি জানিয়ে দেয়া হবে স্বয়ংক্রিয়ভাবে।

 

সংবাদটিতে আরও বলা হয়, বিমান দুটির অভ্যন্তরে প্রধানমন্ত্রী মোদীর জন্য  প্রশ্বস্ত কামরা, অফিস স্পেস এবং  মিটিং রুম ও আধুনিক যোগাযোগ ব্যবস্থা থাকবে। বিমানগুলি  শুধুমাত্র প্রধানমন্ত্রী মোদি, প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ও ভাইস প্রেসিডেন্ট এম. ভেংকাইয়া নাইডু ব্যবহার করবেন। বিমানগুলি নির্মাণের সাথে জড়িত দুজন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে হিন্দস্তান টাইমস আরও জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রে যাত্রায় এই বিমান দুটিকে মধ্যপথে তেল না নিয়েই যুক্তরাষ্ট্রে পৌঁছুতে পারবে। বর্তমানে সফরকালে তারা যে বোয়িং বি৭৪৭ ব্যবহার করেন তার দু যুগেরও  পুরানো।

সবকিছুই স্বয়ংক্রিয় পদ্ধতিতে চলবে। গত ফেব্রুয়ারীতে মার্কিন প্রশাসন ভারতের প্রধানমন্ত্রীর বিমানের জন্য এসকল বিশেষ স্বয়ংক্রিয় ব্যবস্থা সম্বলিত বিমান সজ্জিত করার ঘোষণা দেয়। বিমান দুটি  রুপান্তর করতে  ভারতের খরচ হচ্ছে আনুমানিক ১৯ কোটি মার্কিন ডলার।

## শহীদ, ০৬.১০.২০১৯ ইং

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.