--- বিজ্ঞাপন ---

নতুন বছরের শুরুতে চট্টগ্রাম ওয়াসার চমক! নগরবাসীর জন্য ওয়াটার এটিএম বুথ

0

নতুন বছরের প্রথম দিন বুধবার। চট্টগ্রামবাসীর জন্য ওয়াসার উপহার হিসেবে  চালু হল ভিন্নধর্মী বিশুদ্ধ পানি প্রাপ্তির মাধ্যম ‘ওয়াটার এটিএম বুথ’ প্রকল্প। মুজিববর্ষকে সামনে রেখে ইংরেজী বছরের প্রথম দিন  চট্টগ্রামবাসীকে মানসম্পন্ন নিরাপদ পানি সরবরাহের ক্ষেত্রে আর এক নতুন মাত্রা যোগ করল চট্টগ্রাম ওয়াসা। নগরীর খুলশীতে বুধবার পরীক্ষামূলক ‘খুলশী-১ ওয়াটার এটিএম বুথ’ চালুর মাধ্যমে অতি সহজে  নগরীতে সুপেয় পানি পেতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বিশেষ উদ্যোগে প্রকল্পটি  বাস্তবায়নে চট্টগ্রাম ওয়াসা যাত্রা শুরু করল ।

শুরুতে নগরীর বিভিন্ন পয়েন্টে ৪টি বুথ দিয়ে চট্টগ্রামে প্রথমবারের মত পরীক্ষামূলক শুরু হল ওয়াটার এটিএম বুথ প্রকল্প। বেলা এগারটার দিকে খুলশী-১ সড়কের প্রবেশমুখে জাকির হোসেন সড়কে  ফিতা কেটে ওয়াটার এটিএম বুথের উদ্বোধন করেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল্লাহ। এসময় আরও উপস্থিত ছিলেন ওয়াসার ডিএমডি (এডমিন ও ইঞ্জিনিয়ারিং) গোলাম হোসেন, প্রধান প্রকৌশলী মাকসুদ আলমসহ উদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ। পরবর্তীতে  আনুষ্ঠানিকভাবে পর্যায়ক্রমে ১০০টি অনুরুপ ওয়াটার বুথ নগরীতে চালু করার পরিকল্পনা হাতে নিয়ে চট্টগ্রাম ওয়াসা। ড্রিংক ওয়েল ‘ডব্লিউআইএসটি’নামক একটি নন প্রফিট এনজিও সংস্থার সহায়তায় এ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। চট্টগ্রাম মহানগরীর খুলশী-১ ছাড়াও, বর্তমানে আগ্রাবাদ, নয়াবাজার পানির কল, ওয়াসা ও সাহেববাজার এলাকায় পরীক্ষামূলক চালু হল এ প্রকল্প।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এ. কে. এম. ফজলুল্লাহ বাংলাদেশের সংবাদকে বলেন, নগরবাসীকে নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ওয়াসার অন্যান্য প্রকল্পের পাশাপাশি এটিও একটি ভিন্ন ধর্মী উদ্যোগ। নগরীর বস্তিবাসী থেকে শুরু করে নিম্ন আয়ের মানুষ এ প্রকল্পে বেশী উপকৃত হবেন। তাছাড়া , এসডিজি  লক্ষ্যমাত্রা  অর্জনের জন্য চট্টগ্রাম ওয়াসার হাতে নেয়া প্রকল্পসমূহ  দ্রুত বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম মহোদয়ের কড়া নির্দেশনা রয়েছে। আমরা দ্রুততার সাথে হাতে নেয়া প্রকল্পসমূহ নিদ্দিষ্ট সময়ে শেষ করার ব্যাপারে সজাগ আছি।

ওয়াসা সূত্রে জানা গেছে, মূলত: স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক জাতিসংঘে দেয়া টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি ) অর্জনের অঙ্গিকার বাস্তবায়নের  লক্ষ্যে দেশের সবার জন্য নিরাপদ পানি নিশ্চিত করতে হাতে নেয়া এসব নানা প্রকল্প দ্রুত বাস্তবায়ন করা হচ্ছে। জাতিসংঘ এসডিজির ১৭টি লক্ষ্যমাত্রার  ৬ নং হচ্ছে সবার জন্য নিরাপদ সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করা। সাম্প্রতিককালে কয়েকবার  চট্টগ্রাম সফরে এসে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম এসডিজি-৬ সবার জন্য নিরাপদ পানি প্রকল্পসমূহ দ্রুত বাস্তবায়নের জন্য চট্টগ্রাম ওয়াসার এমডিসহ সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।

চট্টগ্রাম ওয়াসার এটিএম বুথ প্রকল্পের বাস্তবায়নকারী সহায়ক প্রতিষ্ঠান ড্রিংকওয়েল উইস্ট প্রাইভেট লিমিটেড এর সিইও মিনহাজ চৌধুরী  বাংলাদেশের সংবাদকে বলেন, আমরা প্রফিট নয় মানুষকে সেবা দিতে চাই। নন প্রফিট সংস্থা হিসেবে দেশের মানুষকে বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্য নিয়ে এই ওয়াটার এটিএম প্রকল্প বাস্তবায়নের কাজ করছি। সাথে রয়েছে ব্রান্ডিং পার্টনার ইউনিলিভার এবং বৃটিশ চ্যারিটি সংগঠন। ঢাকা ওয়াসাতেও আমরা এধরণের ওয়াটার এটিএম বুথ করেছি । ভবিষ্যতে সারা দেশে এ প্রকল্পে অংশীদার হতে চাই আমরা।

চট্টগ্রাম ওয়াসার এটিএম বুথ ব্যবস্থায় সুপেয় পানি প্রাপ্তি সম্পর্কে খোঁজ নিয়ে জানা গেছে,  নগরীর বিভিন্ন পয়েন্টে যে কেউ মার্কিন প্রযুক্তিতে প্রক্রিয়াজাতকৃত এই  বিশুদ্ধ নিরাপদ পানি পাবেন।  এটি একটি অত্যন্ত সহজ প্রক্রিয়া।  মাত্র ৬০ পয়সায় এক লিটার  বিশুদ্ধ পানি পাবেন। তবে এজন্য আগে ওয়াটার এটিএম কার্ডের গ্রাহক হতে হবে তাকে।  যে কেউ জাতীয় পরিচয়পত্র, ২ কপি ছবি, তথ্য ও ২০০ টাকা ফি দিয়ে এটিএম কার্ড গ্রহণ করতে পারবেন। ২০০ টাকা প্রদানের পর গ্রাহকের কার্ডে ১০০ টাকা ফি কেটে বাকী ১০০ টাকায় ১৬৬ লিটার পানি নিতে পারবেন ঐ কার্ড পাঞ্চ করে। পরে রিচার্জের মাধ্যমে তিনি নিয়মিত পানি নিতে পারবেন। প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত এ বুথ খোলা থাকবে।

বাস্তবায়নকারী সহায়ক সংস্থা ড্রিংকওয়েলের চট্টগ্রাম এরিয়া ম্যানেজার মোহাম্মদ মঞ্জুরুল আলম বলেন, চট্টগ্রামের সাধারণ মানুষ যাতে অতি সহজেই এ বিশুদ্ধ পানি পান সেজন্য ঝামেলামুক্ত সব ব্যবস্থা নিয়েছেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের খ্যাতনামা পানি বিশুদ্ধকারী  প্রতিষ্ঠান এটি। এর সুনাম অক্ষুন্ন রাখার সব চেষ্টা করবেন জানালেন তিনি।

## ০১.০১.২০২০ ইং।

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.