--- বিজ্ঞাপন ---

বাংলাদেশ-সৌদি আরব – মাস্কাটগামী বিমানের সব ফ্লাইট বাতিল

হাজার হাজার যাত্রী আটকা পড়েছেন

0

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে বেশ কয়েকটি আন্তর্জাতিক রুটে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ফ্লাইট স্থগিত করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।সুত্র জানায়, ২১ ডিসেম্বর সোমবার থেকে এক সপ্তাহের জন্য জেদ্দা, রিয়াদ ও দাম্মামগামী বাংলাদেশ বিমানের সব ফ্লাইট বাতিল করেছে সৌদি আরব সরকার। এতে সৌদি এবং বাংলাদেশে আটকা পড়েছেন হাজার হাজার যাত্রী। এ নিয়ে ২১ ডিসেম্বর সোমবার দুপুরে গণমাধ্যমে কথা বলেছেন বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন।
তিনি জানান, সৌদি সরকারের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ বিমানের মোট ২১টি ফ্লাইট বাতিল করা হয়েছে। ফলে বিমানের মোট ৫ হাজার যাত্রী আটকা পড়েছেন। আর সৌদিতে আটকা পড়েছেন ৬ হাজার যাত্রী। আসা-যাওয়া মিলে মোট ৪২টি ফ্লাইট বাতিল করা হয়েছে। তিনি আরও বলেন, পুনরায় ফ্লাইট চালু হলে যাত্রীদের নতুন করে টিকিট নিতে হবে। তবে কোনো ফি কাটা হবে না। অগ্রাধিকার ভিত্তিতে আটকেপড়া যাত্রীদের আসন বরাদ্দ করা হবে।
এর আগে ২১ ডিসেম্বর সোমবার সকালে জানা যায়, এক সপ্তাহের জন্য সকল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা করে সৌদি আরব। যার মেয়াদ পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে বাড়তে পারে আরো। বিশ্বজুড়ে চলমান ক’রোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ ভয়াবহতার রূপ নিয়েছে। এই ক’রোনা ভাইরাস মোকবিলায়, সৌদি আরবে যাতে সংক্রমণ আবারো মারাত্মক রূপ ধারণ না করতে পারে সেই লক্ষ্যে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ২১ ডিসেম্বর থেকেই সৌদি আরব নতুন এই নিষেধাজ্ঞা কার্যকর করবে বলে জানানো হয়েছে। তবে ইতিমধ্যে যেসব আন্তর্জাতিক ফ্লাইটগুলো সৌদি আরবে অবস্থান করছে তারা নিজ নিজ গন্তব্যে তাদের ফিরতি ফ্লাইট পরিচালনা করতে পারবে।
আকাশ পথের পাশাপাশি সৌদি আরবের সকল নৌপথ এবং স্থলপথও আগামী এক সপ্তাহের জন্য বন্ধ করা হয়েছে । এবং বলা হয়েছে, স্থল ও নৌপথের এই নিষেধাজ্ঞাও আরো এক সপ্তাহের জন্য বাড়ানো হতে পারে। এর ফলে সৌদি আরবে প্রবেশের সকল রাস্তাই আক্ষরিক অর্থে বন্ধ করে দেয়া হলো। এর আগে সৌদি আরব কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিলো আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে দেশটির সকল কার্যক্রম ক’রোনা পূর্ববর্তী সময়ের মত স্বাভাবিকভাবে শুরু করবে। কিন্তু নতুন এই ঘোষণার ফলে সবকিছু স্বাভাবিক হবার যে পক্রিয়া সেই পক্রিয়া বিলম্বিত হলো। প্রাথমিকভাবে নিষেধাজ্ঞার মেয়াদ এক সপ্তাহ দেওয়া হলেও পরবর্তীতে যে বৃদ্ধি পাবে তা ধারণা করা হচ্ছে।

মাস্কাটগামী ফ্লাইট

মঙ্গলবার ২২ ডিসেম্বর থেকে এক সপ্তাহের জন্য মাস্কাটগামী সব ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জানালেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ শাখার উপ মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার। করোনাভাইরাস মহামারীর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সপ্তাহে ঢাকা থেকে মাস্কাটে দুটি এবং চট্টগ্রাম থেকে মাস্কাটে দুটি ফ্লাইট পরিচালনা করত। মঙ্গলবার সকালে চট্টগ্রাম থেকে ৬৩ জন যাত্রী নিয়ে বিমানের একটি ফ্লাইটের মাস্কাট যাওয়ার কথা থাকলেও তা বাতিল করা হয়েছে।

তাহেরা খন্দকার বলেন, “বাতিল হওয়া ফ্লাইটগুলোর যাত্রীদেরকে ফ্লাইট পুনরায় চালুর পর আসন খালি সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ করা হবে।” যুক্তরাজ্যসহ কয়েকটি দেশে করোনাভাইরাসের নতুন ধরন দ্রুত বিস্তার ঘটায় বিমান চলাচলে আগের নিষেধাজ্ঞা পুনরায় ফেরত আনছে বিভিন্ন দেশ।

 

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.