--- বিজ্ঞাপন ---

কোরিয়ায় দূরশিক্ষণে শিশু-কিশোরদের ভাষা শিক্ষা কোর্সের উদ্বোধন

উদ্যোগ নিল বাংলাদেশ দূতাবাস

0

বিশেষ প্রতিনিধি, দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশী শিশু-কিশোরদের দূরশিক্ষণের মাধ্যমে মাতৃভাষা-শিক্ষা পাঠ্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানটি অনলাইনের (zoom) মাধ্যমে আজ ০৯ জানুয়ারি ২০২১ তারিখে (শনিবার) সিউলের স্থানীয় সময় বিকেল ০৩.০০ ঘটিকায় এবং ঢাকার স্থানীয় সময় দুপুর ১২.০০ ঘটিকায় অনুষ্ঠিত হয়। সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে পরিচালিত এই কার্যক্রমের আওতায় এ সকল শিশু-কিশোরদের মাতৃভাষার পাশাপাশি ইংরেজি ভাষাও শেখানো হবে। 

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশিষ্ট কবি, সাহিত্যিক, সাংবাদিক ও মাননীয় সাবেক সংসদ সদস্য রুবী রহমান, মান্যবর রাষ্ট্রদূত আবিদা ইসলাম, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ, Teach for Bangladesh–এর Program & Alumni Impact-এর পরিচালক মিজ মালিহা ফৌজিয়া, কোর্সের শিক্ষক মিজ সাদিয়া আফরিন বিনতে আজাদ, কোর্সের শিক্ষার্থীরা ও তাদের অভিভাবকগণ অংশগ্রহণ করেন।
Teach for Bangladesh-এর প্রতিনিধি ও এর Program & Alumni Impact-এর পরিচালক মিজ মালিহা ফৌজিয়া এ ভাষা শিক্ষা কোর্সের প্রশংসনীয় উদ্যোগের সঙ্গে Teach for Bangladeshকে সহযোগী করবার জন্য সিউলস্থ বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জ্ঞাপন করেন। Teach for Bangladesh-এর প্রাক্তন ছাত্রী ও এ কোর্সের শিক্ষিকা মিজ সাদিয়া আফরিন বিনতে আজাদ প্রবাসে বসবাসরত শিশু কিশোরদেরকে দূরশিক্ষণের মাধ্যমে ভাষা শিক্ষার সুযোগ করে দেয়ার জন্য দূতাবাসকে ধন্যবাদ জানানোর পাশাপাশি এ কোর্স সম্পর্কে অভিভাবকদের পাঠ্যসূচী ও তার শিক্ষাদান পদ্ধতি সম্পর্কে সংক্ষিপ্ত ধারনা প্রদান করেন।
দক্ষিণ কোরিয়ার বাংলাদেশী শিশু কিশোরদের জন্য ভাষা শিক্ষা কোর্স চালুর জন্য প্রধান অতিথি তাঁর বক্তব্যে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসকে অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রবাসে থেকেও বাংলা ভাষার গুরুত্ব অনুধাবন করে এবং আসন্ন ভাষার মাসকে সামনে রেখে এ রকম একটি উদ্যোগ গ্রহণের জন্য তিনি দূতাবাস ও বাংলাদেশী অভিভাবকদের সাধুবাদ জানান। তিনি এ ভাষা শিক্ষা কোর্সের সার্বিক সফলতা কামনা করেন।
রাষ্ট্রদূত আবিদা ইসলাম তাঁর বক্তব্যে বলেন যে, দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশী শিশু কিশোররা যাতে বিদেশে অবস্থানের কারণে মাতৃভাষা শিক্ষালাভ হতে বঞ্চিত না হয় সে জন্য দক্ষিণ কোরিয়া বসবাসরত প্রবাসীদের অনুরোধে দূতাবাস ভাষা শিক্ষা প্রদানের এই উদ্যোগ গ্রহণ করেছে। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে তিনি এ সময় সকল ভাষা শহীদ, মুক্তিযোদ্ধা এবং বীরাঙ্গনাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। সেইসাথে শ্রদ্ধা জানান জাতির পিতা বঙ্গব্ন্ধু শেখ মুজিবুর রহমানকে যিনি একটি স্বাধীন সার্বভৌম দেশ উপহার দিয়েছেন, ভাষার নামে সে দেশ-বাংলাদেশ। তিনি আশা প্রকাশ করেন যে, দূতাবাসের এই উদ্যোগের ফলে প্রবাসে বসবাসরত শিশু কিশোরেরা তাদের ভাষা, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে জানবার সুযোগ লাভ করবে। সেইসাথে রাষ্ট্রদূত আরো বলেন যে, দূতাবাসের উদ্যোগে, জনৈক দক্ষিণ কোরিয়া প্রবাসী জনাব আমিনুল রহমানের তত্ত্বাবধানে, বর্তমানে ১১ জন কোরিয়ান শিক্ষার্থীকে গত নভেম্বর মাস হতে বাংলা ভাষা শিক্ষা প্রদানের কার্যক্রম চলমান রয়েছে। তাছাড়া, Hoby Korea নামক কোরিয়ান এনজিও এর মাধ্যমে এযাবৎ প্রায় ৪০ জন কোরিয়ার কিশোরদেরকেও বাংলাদেশ সম্পর্কে নিবন্ধ প্রকাশের জন্য সনদপত্র প্রদান করা হয়েছে। আলোচনা অনুষ্ঠানের পর প্রধান অতিথি রুবী রহমান এ কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। তিনি এ শিক্ষা কার্যক্রমের সার্বিক সফলতা কামনা করেন। আর এরই মধ্য দিয়ে ভাষা শিক্ষা কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানের সফল পরিসমাপ্তি ঘটে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.