--- বিজ্ঞাপন ---

এবার সার্ভিসে আসতে যাচ্ছে রাশিয়ার হেভি কমব্যাট ড্রোন “সাইরাস”!

0

অনেকটা দেরিতে হলেও ড্রোন প্রযুক্তি নিয়ে ব্যাপক আকারে গবেষণা শুরু করেছে রাশিয়া। আর তারই ধারাবাহিকতায় রাশিয়া তার নিজস্ব প্রযুক্তির তৈরি হেভি (এমএএলই) কমব্যাট/এ্যাটাক ড্রোন ‘সিরিয়াস’ (ইউসিএভি) সার্ভিসে আনতে যাচ্ছে। রাশিয়া এবার হয়ত এফএবি-১০০ বোম্বসহ ইউক্রেন সীমান্তের আশেপাশে মোতায়েন করবে।

এই হেভি এ্যাটাক ড্রোন ম্যানুফ্যাকচারিং করে রাশিয়ার ক্রোন্সাটাথ বা (Kronshtadt) কোম্পানি। যা কার্যত রাশিয়ার সামরিক বাহিনীতে সার্ভিসে থাকা অরিয়ন কমব্যাট ড্রোন (ইউসিএভি) এর রিপ্লেসমেন্ট হিসেবে সার্ভিসে পর্যায়ক্রমে আনতে চায় রাশিয়া।

রাশিয়ার তৈরি ২.৫ টন ওজনের ‘সাইরাস’ কমব্যাট ড্রোন (ইউসিএভি) ৪টি হার্ড পয়েন্টে সর্বোচ্চ ৪৫০ কেজি ওজনের পেলোড নিয়ে কমব্যাট মিশনে পরিচালনা করতে সক্ষম। তাছাড়া এটি ভূপৃষ্ঠ থেকে আকাশের ২৩ হাজার ফিট উচ্চতায় একটানা ২০ ঘন্টা উড্ডয়ন করতে পারে। ২টি টার্বোপ্রোপ ইঞ্জিন দ্বারা চালিত এই এ্যাটাক ড্রোনের রেডিয়াস ৬২০ কিলোমিটার। ৯ মিটার দৈর্ঘ্য এবং ২০ মিটার উইংসস্পেনের ‘সিরিয়াস’ ড্রোনের ম্যাক্সিমাম ক্রুইজ স্পীড ১৮০ কিলোমিটার প্রতি ঘন্টা। রাশিয়া এই ড্রোন নিয়ে কাজ শুরু করে ২০১৯ সালে এবং এটি প্রথম ২০২১ সালে জন সম্মুক্ষে উম্মোচন করে রাশিয়া। তবে খুব সম্ভবত কয়েক সপ্তাহ আগেই এই ড্রোনের প্রথম সফল ফ্লাইট টেস্ট সম্পন্ন করা হয়েছে।

‘সাইরাস’ কমব্যাট ড্রোনে একটি সিন্থেটিক অ্যাপারচার রাডার দ্বারা সজ্জিত করা হয়েছে। তার পাশাপাশি এটি ক্রুজ মিসাইল রাউটিং এবং মর্টার এনগেজমেন্টের জন্য ভূখণ্ড ম্যাপিং করতে পারে। আবার রাশিয়া খুব সম্ভবত আমেরিকার জব্দ করা এমকিউ-৯ রিপার ড্রোনের কিছু স্পর্শকাতর উচ্চ প্রযুক্তির উপর নির্ভর করে ‘সাইরাস’ কমব্যাট ড্রোন ডিজাইন ও তৈরি করছে।

এটি স্বল্প পাল্লার ২টি ক্রুজ মিসাইলের পাশাপাশি এফবিএ-১০০ হাই-এক্সপ্লুসিভ বোম্বস, আরবিকে-৫০০ইউ ফ্রীফল বোম্বস এবং কেএবি-১০০ বোম্বস কিংবা ওডিএপি-৫০০পিভিএম ভোলিউম ডেটোনেশন ওয়েপন্স সিস্টেম বহন করে। এটি বর্তমানে অপারেশনাল থাকা আমেরিকার এমকিউ-৯ রিপার কমব্যাট ড্রোনের প্রবল প্রতিদ্বন্দ্বী হেভিওয়েট কমব্যাট/এ্যাটাক ড্রোন হিসেবে সার্ভিসে আসতে যাচ্ছে বলে মনে করে রাশিয়া।##

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.