--- বিজ্ঞাপন ---

পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম

0

তাসখন্দের ইউ‌নিভা‌র্সি‌টি অব ওয়ার্ল্ড ই‌কো‌নো‌মি অ্যান্ড ডি‌প্লো‌মে‌সির বাণিজ্য অনুষদ হতে এক্সটারনাল রিসার্চার হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম । গত শ‌নিবার (১৭ জুন) তাসখ‌ন্দের বাংলা‌দেশ দূতাবাস এক বার্তায় বিষয়টি জানায়।

দূতাবাস  সূত্রে জানা গেছে, পিএইচডি ডিগ্রি অর্জন করা রাষ্ট্রদূতের গ‌বেষণার বিষয় ছিল- ফ্যাক্টরস অ্যাপেং‌টিং দ্য এডোপশন অব টেক‌নোল‌জি-ড্রাইভ ইন্টারন্যাশনাল ট্রেড : এ‌শিয়া কন‌টেক্সট। গবেষণার বিষয়ে দীর্ঘ আলোচনা ও পর্যালোচনা শেষে বৈজ্ঞানিক কাউন্সিলে ১০ জন সদস্যই গোপন ব্যালটে সর্বসম্মতভাবে তাঁর পিএইচডি ডিগ্রি প্রদানের পক্ষে ভোট দেন। ইউ‌নিভা‌র্সি‌টি অব ওয়ার্ল্ড ই‌কো‌নো‌মি অ্যান্ড ডি‌প্লো‌মে‌সিরর রেক্টর এবং উজবেকিস্তান পার্লামেন্টের ডেপুটি স্পিকার সাদিক সাফায়েভ, ভাইস রেক্টরগণ, উক্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকসহ এ অঞ্চলের অন্যান্য গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ গবেষণার বিষয়বস্তু উপস্থাপনের সময় বৈজ্ঞানিক কাউন্সিলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, ভারত, মালয়েশিয়া ও উজবেকিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাহাঙ্গীর আলমের ৬টি আর্টিকেল ও ২ টি কনফারেন্স পেপার প্রকাশিত হয়। বাংলাদেশ, উজবেকিস্তান, কানাডা, চীন, মালয়েশিয়াসহ অন্যান্য দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ তার থিসিসের বিষয়ে রিভিউ প্রদান করেন।

রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম বিসিএস প্রশাসন ক্যাডারের অষ্টম ব্যাচের একজন কর্মকর্তা। ২০২০ সালের জুলাইতে সরকার মো. জাহাঙ্গীর আলমকে উজবেকস্তিানে বাংলাদেশের রাষ্ট্রদূত নিয়োগ করেন। যোগদানের পূর্বে তিনি অর্থ মন্ত্রণালয়ের ইআরডির এশিয়া ও জেইসি অনুবিভাগে যুগ্ম সচিব ছিলেন। এ সময় তিনি বাংলাদেশ-ভারত বিভিন্ন দ্বিপাক্ষিক আলোচনায় আন্তমন্ত্রণালয় প্রতিনিধিদলে বাংলাদেশ পক্ষে নেতৃত্ব প্রদান করেন এবং এলওসি চুক্তি সম্পাদনে বিশেষ ভূমিকা রাখেন।

পরে ইআরডিতে ডেভেলপমেন্ট ইফেকটিভনেস অনুবিভাগে দায়িত্ব পালনকালে ইআরডির এসডিজি বিষয়ক অল্টারনেট কো-অর্ডিনেটরের বিশেষায়িত্ব পালন করেন এবং জাতিসংঘ কর্তৃক বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তোরণের সুপারিশ লাভের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি যুক্তরাষ্ট্র, অষ্ট্রেলিয়া, জাপান, চীন, দক্ষিণ কোরিয়া, ভারত, ভিয়েতনাম প্রভৃতি দেশে পেশাগত প্রশিক্ষণ লাভ করেন।

মেহেরপুর জেলার বিশিষ্ট শিক্ষক মৃত মাওলানা রুহুল আমীনের পুত্র জাহাঙ্গীর আলম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.