--- বিজ্ঞাপন ---

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় হচ্ছে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি

টাইমস হায়ার এডুকেশনের প্রতিবেদন

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

সাম্প্রতিক সময়ে যুক্তরাজ্য ভিত্তিক টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২৩ প্রকাশ করেছে। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় তারা মোট ৯২৮টি বিশ্ববিদ্যালয়ের নাম স্থান দিয়েছে। এ বছর তারা ১৩টি বিষয়কে পারফরম্যান্স ইন্ডিকেটর বিবেচনায় নিয়ে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরি করেছে। তবে তাদের বিশ্লেষণে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় হচ্ছে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভারর্সিটি।

এশিয়ার সেরা ১০টি শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে চীনের ৪টি, হংকং এর ৩টি, সিঙ্গাপুরের ২টি এবং জাপানের একটি বিশ্ববিদ্যালয়ের নাম সবার উপরে উঠে এসেছে। এশিয়ার সেরা প্রথম স্থানীয় বিশ্ববিদ্যালয় হচ্ছে চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয়। তাছাড়া চীনের পিকিং বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থানে, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর তৃতীয় স্থানে, ইউনিভার্সিটি অব হংকং চতুর্থ স্থানে এবং নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর রয়েছে শীর্ষ পঞ্চম স্থানে।

টাইম হায়ার এডুকেশন বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং এ এশিয়ার সেরা মোট ৯২৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একক দেশ হিসেবে সর্বোচ্চ সংখ্যক ১৫২টি রয়েছে জাপানের দখলে। তাছাড়া ভারতের ১০১টি, চীনের ৯৫টি, তুরস্কের ৮০টি, তাইওয়ানের ৪৬টি, ইরানের ৬৭টি, পাকিস্তানের ৫৫টি, দক্ষিণ কোরিয়ার ৩৭টি, সৌদি আরবের ২৭টি, সংযুক্ত আরব আমিরাত ৯টি, ইসরাইলের ৮টি, সিঙ্গাপুরের ২টি বিশ্ববিদ্যালয়ের নাম তালিকায় রয়েছে। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশ হিসেবে বাংলাদেশের ১৫টি ও শ্রীলঙ্কার ৬টি বিশ্ববিদ্যালয়ের নাম এই তালিকায় স্থান পেয়েছে।

তাদের তালিকায় এবার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। যেখানে গত ২০২২ সালে ছিল মাত্র ৬টি। এশিয়ার সেরা ১০০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোন শিক্ষা প্রতিষ্ঠানের নাম স্থান না পেলেও সেরা ২০০ তালিকার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ১৮৬ তম স্থানে এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ১৯২ তম স্থানে রয়েছে। আবার ৪০১ থেকে ৫০০ বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং এ বাংলাদেশ এগ্রিকালচার ইউনিভার্সিটি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর নাম স্থান পেয়েছে।

এদিকে দক্ষিণ এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের নাম বরাবরই সবার উপরে থাকে। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি) ব্যাঙ্গালোর রয়েছে ৪৮ তম স্থানে। এই তালিকার ৬৮তম স্থানে রয়েছে ভারতের জেএসএস অ্যাকাডেমি অফ হায়ার এডুকেশন অ্যান্ড রিসার্চ। ৭৭ তম স্থানে রয়েছে শুলিনি ইউনিভার্সিটি অফ বায়োটেকনলজি অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্স এবং ৯৫ তম স্থানে আছে মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়। এদিকে পাকিস্তানের কায়দে-ই-আযম বিশ্ববিদ্যালয় ৯৮ তম স্থানে এবং ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট অব টেকনোলজি ১১৬ তম স্থানে রয়েছে।

এশিয়ার সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চীনের ৪৫টি, জাপানের ১৩টি, সিঙ্গাপুরের ২টি, ইরানের ২৪টি, দক্ষিণ কোরিয়ার ১৬টি, ইসরাইলের ৬টি, সৌদি আরবের ১৬টি, তাইওয়ানের ১০টি এবং তুরস্কের ৭টি বিশ্ববিদ্যালয়ের নাম সবার উপরে রয়েছে। তবে ২০০ সেরাদের তালিকায় ভারতের ১৮টি, পাকিস্তানের ১০টি এবং বাংলাদেশের ২টি বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। টাইম হায়ার এডুকেশন ইউনিভার্সিটি র‍্যাংকিং এ কিন্তু মধ্যপ্রাচ্যের দেশ ইরান কিন্তু বেশ ভালো অবস্থানে রয়েছে। বিশেষ করে আমেরিকার ও তার পশ্চিমা বিশ্বের শত নিষেধাজ্ঞা ও অর্থনৈতিক অবরোধের মুখেও নিজস্ব প্রযুক্তি নির্ভর উচ্চ শিক্ষা ব্যবস্থা গড়ে তোলায় বড় ধরণের সাফল্য দেখিয়েছে সারা বিশ্বকে।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.