--- বিজ্ঞাপন ---

ভারতের ‘টাটা’ গ্রুপের এগিয়ে যাওয়ার এক সোনালী গল্প

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

এক বিংশ শতাব্দীতে এসেও সারা জীবনের অর্জিত সমস্ত সম্পত্তির প্রায় ৬৫% দান করেছেন ভারতের এক সম্মানিত ধনকুবের বা বিলোনিয়ার। তিনি হচ্ছেন ভারতের এক মুকুট বিহীন মানবতার সম্রাট রতন টাটা। তিনি টাটা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর বর্তমান চেয়ারম্যান। ১৯৩৭ সালের ২৮শে ডিসেম্বর তিনি জন্মগ্রহন করেন। একজন সুদক্ষ ও সৎ ধনকুবের বা ব্যাবসায়ী হিসেবে সারা বিশ্বে তার বেশ খ্যাতি রয়েছে। ১৯৯১ সাল থেকে আজ অব্ধি তিনি টাটা গ্রুপের চেয়ারম্যান হিসেবে কাজ করে যাচ্ছেন।

মূলত আজ থেকে প্রায় ১৫৫ বছর আগে ১৮৬৮ সালে জামশেদজী টাটার হাত ধরে প্রতিষ্ঠিত হয়েছিলো ভারতের এক নম্বর ব্রান্ড টাটা গ্রুপ। টাটার প্রতিষ্ঠাতা জমশেদজী টাটা মূলত মাত্র ২১ হাজার রুপি দিয়ে তার ব্যবসা শুরু করেছিলেন। বর্তমানে টাটা গ্রুপের আওতায় থাকা কোম্পানির সংখ্যা প্রায় ১০০টি অতিক্রম করে গেছে। সব মিলিয়ে তাদের টার্ন ওভার প্রায় ১২৬ বিলিয়ন ডলার।

২০২২ সালের হিসেব অনুযায়ী টাটা গ্রুপের মার্কেট ক্যাপিটাল ভ্যালু ৩১১ বিলিয়ন ডলার এবং একই সময়ে রেভিনিউ অর্জন করে ১৩২ বিলিয়ন ডলার। এই গ্রুপের বিভিন্ন সেক্টরে মোট কর্মরত কর্মীর সংখ্যা প্রায় ৯,৫০,০০০ জন। সারা বিশ্বের প্রায় ১০০টি দেশে টাটা গ্রুপ ব্যবসা পরিচালনা করে। টাটা গ্রুপের সদরদপ্তর ভারতের মহারাষ্ট্র প্রদেশের বিখ্যাত মুম্বাই শহরে অবস্থিত।

বর্তমানে টাটা গ্রুপের নিয়ন্ত্রণে রয়েছে টাটা স্টিল, টাটা মোটরস, টাটা কনসাল্টেন্সি সার্ভিসেস, টাটা এডভান্স সিস্টেম, টাটা মোটরস, টাটা পাওয়ারসহ গুরুত্বপূর্ণ ও লাভজনক শিল্প ও সেবা প্রতিষ্ঠান। তার পাশাপাশি অনেকগুলো অলাভজনক ও সেবামূলক সংস্থা (যেমন ক্যান্সার হাসপাতাল) পরিচালনা করে থাকে টাটা গ্রুপ। বিশ্বের সেরা মার্কেট ক্যাপিটাল ভ্যালু ৫০০ কোম্পানির তালিকায় টাটা কনসাল্টেন্সি সার্ভিসেস এর মার্কেট ক্যাপিটাল ভ্যালু ১৫৪.২৩ বিলিয়ন ডলার এবং টাটা মোটরস এর মার্কেট ক্যাপিটাল ভ্যালু ২৬.৬২ বিলিয়ন ডলার দেখানো হয়েছে।

সবচেয়ে বড় কথা ভারতের বেসামরিক এয়ারলাইন্স পরিসেবা পরিচালনা করে টাটা। এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, ভিস্তারা এবং এয়ার এশিয়া এয়ার লাইন্সের মতো বেসরকারি যাত্রী পরিবহন বিমান পরিসেবার বা এয়ারলাইন্সের মালিক এখন টাটা গ্রুপ। বিশেষ করে গত ২০২২ সালের জানুয়ারি মাসে টাটা গ্রুপ প্রায় ১৮ হাজার কোটি রুপিতে ভারতের রাষ্ট্রীয় বিমান সংস্থা ‘এয়ার ইন্ডিয়া’ কে কিনে নিয়ে এক নতুন নজির সৃষ্টি করে।

তাছাড়া আগামী ২০২৬ সাল থেকে এয়ার বাসের সাথে যৌথভাবে টাটা সি-২৯৫ ট্যাক্টিক্যাল মিডিয়াম ওয়েট সামরিক পরিবরণ বিমান ম্যানুফ্যাকচারিং শুরু করবে। বিশেষ করে এই সামরিক পরিবহণ বিমানের ইঞ্জিন, ল্যান্ডিং গিয়ারসহ গুরুত্বপূর্ণ কিছু যন্ত্রাংশ এয়ারবাস নিজেই সরবরাহ করবে। তবে অন্যান্য যন্ত্রাংশ, ডিভাইস এবং সফটওয়ার ভারতের নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে তৈরি বা ডেভলপ করবে টাটা।

মোট কথা অদূর ভবিষ্যতে টাটার হাত দিয়েই এই সামরিক কার্গো এয়ারক্রাফট টেকনোলজির একটি বড় অংশ তৈরি হবে ভারতের নিজস্ব প্রযুক্তি দিয়ে। তাছাড়া টাটা কর্পোরেশন দেশীয় প্রযুক্তিতে তৈরি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ ও ডিভাইস সরবরাহের জন্য ইতোমধ্যেই সারা দেশের প্রায় ১২৫টি কোম্পানিকে নির্বাচন করে রেখেছে। আর তার সাথে এই প্রথম বারের মতো ভারতের মাটিতে সামরিক বাহিনীর জন্য এয়ারক্রাফট তৈরি করবে ভারতের কোন বেসরকারি সংস্থা ৷##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.