--- বিজ্ঞাপন ---

ভারতের নৌবাহিনীতে অত্যাধুনিক আইএনএস ইম্ফল স্টেলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

গত ২৪শে ডিসেম্বর রবিবার ভারতের নৌবাহিনীতে আনুষ্ঠানিক ভাবে কমিশনিং লাভ করে দেশীয় প্রযুক্তিতে তৈরি আইএনএস ইম্ফল স্টেলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার। মূলত ভারতের মুম্বাইয়ের মাজগাঁও নেভাল ডকইয়ার্ডে একটি জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে হাইলি অ্যাডভান্স স্টেলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার নৌবাহিনীর হাতে তুলে দেয়া হয়। এ নিয়ে গত ২০২১ সাল থেকে পি১৫বি প্রজেক্টের আওতায় ৭,৪০০ টন ওজনের ৩টি বিশাখাপত্তনম ক্লাস স্টেলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার বা হেভি ব্যাটল শিপ ভারতের নৌবহরে যুক্ত হলো।

ভারতের নৌবাহিনীর আধুনিকায়নের অংশ হিসেবে পি১৫বি প্রজেক্টের আওতায় বিশাখাপত্তনম ক্লাসের নিজস্ব দেশীয় প্রযুক্তির মোট ৪টি হেভী গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার পর্যায়ক্রমে সার্ভিসে আনা হবে। যার মধ্যে আইএনএস ইম্ফল চলতি ২০২৩ সালের ২৪শে ডিসেম্বর, আইএনএস মরমুগাও গত ২০২২ সালের ১৮ই ডিসেম্বর এবং আইএনএস বিশাখাপত্তনম গত ২০২১ সালের নভেম্বর মাসে ভারতের নৌবাহিনীতে কমিশনিং লাভ করে। তাছাড়া এই জাতীয় সর্বশেষ ১টি হেভি ডেস্ট্রয়ার তৈরির একেবারে চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

আসলে বিশাখাপত্তনম ক্লাসের হেভি মিসাইল ডেস্ট্রয়ার হচ্ছে ভারতের নৌবাহিনীর একটি অত্যাধুনিক এবং শক্তিশালী যুদ্ধজাহাজ। এটি থেকে আকাশ পথে আগত শত্রুপক্ষের যুদ্ধবিমান, ড্রোন এমনকি ক্ষেপণাস্ত্রও ধ্বংস করা সম্ভব। এটি আসলে একটি সর্বাধুনিক স্টেলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার টাইপের ব্যাটল শিপ। যা কিনা পূর্বের কোলকাতা সিরিজের হেভী ডেস্ট্রয়ারের উপর ভিত্তি করে নির্মাণ করা হলেও এটিতে আরো অত্যাধুনিক প্রযুক্তি এবং ওয়েপন্স এন্ড ডিফেন্স সিস্টেম ইনস্টল করা হয়েছে।

এই জাতীয় হেভি ব্যাটল শীপে রয়েছে একেবারে নিজস্ব প্রযুক্তির অত্যাধুনিক সব ডিফেন্স সিস্টেম। এটি থেকে ছোঁড়া স্বল্প পাল্লার র‍্যামজেট সুপারসনিক ক্রুজ মিসাইল আকাশের যেকোনো লক্ষ্যবস্তুতে সরাসরি আঘাত হানতে সক্ষম। এর উৎপাদন খরচ প্রায় ১.২ বিলিয়ন ডলার। মুম্বইয়ের মাজগাঁও ডকইয়ার্ড লিমিটেডে (এমডিএল) জাহাজ নির্মাণের কাজ শুরু হয়েছিল ২০১৩ সালে এবং এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় ২০১৫ সালে। ৭,৪০০ টন ওজনের এই জাহাজের দৈর্ঘ্য ১৬৩ মিটার এবং প্রস্থ প্রায় সাড়ে ১৭.৪ মিটার। এটিতে একসঙ্গে ৫০ জন অফিসারসহ মোট ৩০০ জন ক্রূর অবস্থান করতে পারেন। চারটি গ্যাস টার্বাইন ইঞ্জিন দ্বারা চালিত এর গতিবেগ প্রতি ঘণ্টায় ৩০ নটিক্যাল মাইল বা ৫৫ কিলোমিটারেরও বেশি। এটি কিন্তু গভীর সমুদ্রের বুকে একটানা প্রায় ৪৫ দিন পর্যন্ত তার মিশন পরিচালনা করতে পারবে। এর রেঞ্জ প্রায় ৪,৭০০ কিলোমিটার।

এন্টিশীপ মিসাইল এবং গ্রাউন্ড অ্যাটাকের জন্য ১৬টি ব্রাহ্মস (নেভাল ভার্সন) ক্রুজ মিসাইল দ্বারা সজ্জিত করা হয়েছে। তাছাড়া এর পাশাপাশি লং রেঞ্জের এয়ার ডিফেন্স সিস্টেম হিসেবে ৩২টি বারাক-৮ ইন্টারসেপ্টর মিসাইল ইনস্টল করা হয়েছে এই ডেস্ট্রয়ারে। তবে মেইন গান হিসেবে এই ডেস্ট্রয়ারের সামনের ডেকে রয়েছে ১২৭ এমএম ৬২ ক্যালিবারের হেভী এমকে-৪৫ মেইনগান এবং কম-দূরত্বে ফায়ারের জন্য জন্য এতে রয়েছে চারটি একে-৬৩০ ৩০ এমএম আর্টিলারি গান সিস্টেম রয়েছে।

এন্টি সাবমেরিন ওয়ারফারের জন্য এটিতে রয়েছে ৪টি চারটি ৫৩৩ এমএম টর্পেডো লঞ্চার এবং ২টি আরবিইউ-৬০০০ অ্যান্টি-সাবমেরিন রকেট লঞ্চার। তাছাড়া এই মিসাইল গাইডেড স্টেলথ ডেস্ট্রয়ারের অতি আধুনিক আইএআই ইএল/এম-২২৪৮ মাল্টি ফানশন অ্যাক্টিভ ইলেক্ট্রনিক্যালী স্ক্যান্ড এ্যারি (এইএসএ) রাডারের পাশাপাশি উন্নত সোনার সিস্টেম এবং ইলেক্ট্রনিক্স ওয়ারফার সুইট ইনস্টল করা হয়েছে। তাছাড়া এর পিছনের ফ্লাইট ডকে ২টি হাল ধ্রুব অথবা সী কিং এমকে-৪২বি সিরিজের হেলিকপ্টার বহন করার উপযোগী করে ডিজাইন করা হয়েছে।

এই যুদ্ধজাহাজটিতে যতটা সম্ভব স্টেলথ ক্যাপাবিলিটি নিশ্চিত করেই ডিজাইন করা হয়েছে। যার ফলে রাডার ক্রস সেকশন (আরসিএস) অনেকটাই কমে গেছে। তাছাড়া এর উন্নত প্রযুক্তির মধ্যে এন্টি সাবমেরিন রকেট লঞ্চার, সুপার র‍্যাপিড গান মাউন্ট, কমব্যাট ম্যানেজমেন্ট সিস্টেম, ইন্টিগ্রেটেড প্ল্যাটফর্ম ম্যানেজমেন্ট সিস্টেম, স্বয়ংক্রিয় পাওয়ার ম্যানেজমেন্ট সিস্টেম, ভাঁজযোগ্য হ্যাঙ্গার দরজা, হেলো ট্রাভার্সিং সিস্টেম, ক্লোজ-ইন ওয়েপন্স সিস্টেম এবং বো-মাউন্টেড সোনার সিস্টেম ইনস্টল করা হয়েছে।

ভারতের নৌবাহিনীতে বর্তমানে মোট ১২টি বিভিন্ন সিরিজের হেভি ডেস্ট্রয়ার অপারেশনাল রয়েছে। যার মধ্যে ৩টি বিশাখাপত্তনম ক্লাস, ৩টি দিল্লি ক্লাস, ৩টি রাজপুত ক্লাস এবং ৩টি কোলকাতা ক্লাস হেভি ডেস্ট্রয়ার সার্ভিসে এনেছে ভারতের নৌবাহিনী। তবে চীনের নৌবাহিনীতে বর্তমানে মোট ৩৫টি এবং জাপানের সেলফ ডিফেন্স নেভাল ফোর্সে ২৬টি বিভিন্ন সিরিজের হেভী ডেস্ট্রয়ার অপারেশনাল রয়েছে। তবে একক দেশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীতে সর্বোচ্চ সংখ্যক মোট ৭২টি বিভিন্ন সিরিজের হেভি ডেস্ট্রয়ার অপারেশনাল রয়েছে।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.