--- বিজ্ঞাপন ---

সিউল কারাগারে করোনার হানা, আক্রান্ত বন্দির মৃত্যু

0

মাহাবুব আবদুল্লা, সিউল, দক্ষিণ কোরিয়া

সিউল কারাগারেও হানা দিয়েছে করোনা। মৃত্যু হয়েছে আরও একজন বন্দির। জানা যায়, কোভিড-১৯ এ সংক্রামিত বন্দীদের পরিবহণ বাসগুলি এর মধ্যে সিউল ডংবু ডিটেনশন সেন্টার থেকে উত্তর গিয়ংসাং প্রদেশের চেওংসং ডিটেনশন সেন্টারে নেয়া হয়। চতুর্থ দফায় বৃহস্পতিবার ডোংবু সংশোধনাগারে COVID-19 টেস্টিংয়ের ভিত্তিতে ১২৬ টি নতুন কোরোনা সংক্রমন সনাক্ত হয়। এ নিয়ে মোট ৯১৮ টি কোরোনা সংক্রমণ নিশ্চিত হয়েছে।

বৃহস্পতিবার বিচার মন্ত্রণালয় সিউলের ডংবু সংশোধনাগারে সংক্রামিত COVID-19 প্রাদুর্ভাবের জন্য ক্ষমা চেয়েছে। বলা হয়েছে  “আমরা আবারও জনসাধারণের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি যে, আমাদের পূর্বনির্মাণমূলক ব্যবস্থা ও আটকদের সুযোগ সুবিধার সীমাবদ্ধতার কারণে সিওল ডংবু ডিটেনশন সেন্টারে এ জাতীয় ঘটনা ঘটেছে।”

এদিকে, অন্য কোরোনা রোগী একজন মারা গিয়েছেন এবং প্রাদুর্ভাবের সাথে জড়িত মৃত্যুর সংখ্যা দুই গিয়ে ঠেকল।
সিঙ্গেল ফ্যাসিলিটতে এটি কোরিয়ার সবচেয়ে বড় ক্লাস্টার সংক্রমণ। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা এই মারাত্মক প্রকোপটির জন্য ঘন জনসংখ্যা এবং দুর্বল বায়ু চলাচলকে দায়ী করছেন। মহামারীটি রোধে বিচার মন্ত্রনালয় কঠোর প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কারা কর্তৃপক্ষ বলছে, আমরা সকল সংশোধনাগারের ক্ষেত্রে সামাজিক দূরত্ব লেভেল তিন এ বাড়িয়ে তুলব। সামনে সামনে মুখোমুখি শিক্ষার মতো বন্দী সেবা সম্পূর্ণভাবে সীমাবদ্ধ থাকবে। বন্দীদের মধ্যে ন্যূনতম যোগাযোগ থাকবে এবং আইনজীবী পরিদর্শনও  সীমাবদ্ধ থাকবে। এই পদক্ষেপটি তাত্ক্ষণিকভাবে কার্যকর হবে এবং ১৩ ই জানুয়ারী অবধি স্থায়ী হবে। নিয়মিত দর্শনার্থীদের সম্পূর্ণ নিষিদ্ধ এবং নির্দিষ্ট পরিস্থিতিতে ব্যতীত আইনজীবি পরিদর্শন নিষিদ্ধ করা হয়। শ্রমিকদেরও এই সুবিধাটি ত্যাগ করতে দেওয়া হচ্ছে না এবং দুই সপ্তাহের জন্য বাড়ি ফিরতে পারবেন না। এছাড়াও, কারাগারের বন্দি সংখ্যা কমিয়ে আনার জন্য মডেল এবং দুর্বল বন্দীদের প্যারোলে মুক্তি পর্যালোচনা করা হবে,আবার কিছু কিছুদের অন্য সুযোগ-সুবিধায় প্রেরণ করা হবে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.