--- বিজ্ঞাপন ---

সিসি ক্যামেরা বসানো নিয়ে লড়াই দু’ মুসলিম দেশ কিরগিজস্তান ও তাজিকিস্তানের

0

মধ্য এশিয়ার দুই মুসলিম প্রধান দেশ কিরগিজস্তান ও তাজিকিস্তান সীমান্তে সিসি ক্যামেরা বসানোকে কেন্দ্র করে অপ্রত্যাশিতভাবে সংঘর্ষে জড়িয়ে পড়েছে। মুলত দেশ দুটি সীমান্ত এলাকায় পানি সরবরাহ ব্যবস্থা স্থাপন নিয়ে ভয়াবহ রকমের সীমান্ত সংঘর্ষে জড়িয়ে পড়ে এবং এখনো পর্যন্ত উভয় পক্ষের নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় অর্ধ শতাধিক। যদিও বিতর্কিত সীমান্ত নিয়ে কয়েক দশক ধরেই কিরগিজস্তান ও তাজিকিস্তানের মধ্যে চরম বিরোধ এবং সামরিক উত্তেজনা বিদ্যামান রয়েছে এবং তারা অতীতেও একাধিক বার সামরিক সংঘর্ষের লিপ্ত হয়েছিল।

গত ২৯শে এপ্রিল ২০২১ বৃহস্পতিবারে মধ্য এশিয়ার মুসলিম জনগোষ্ঠী প্রধান কিরগিজস্তান ও তাজিকিস্তানের সেনারা সীমান্তে সরাসরি সংঘর্ষে জড়িয়ে পড়েন এবং উভয় পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি ও হতাহতের ঘটনা ঘটে। অবশ্য গত শুক্রুবার রাতেই কিরগিজস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় যুদ্ধবিরতির ঘোষণা দেয় এবং দেশটি সীমান্ত থেকে তাদের সেনা প্রত্যাহার করে নেয়।

গত শুক্রবার কিরগিজস্তানের স্বাস্থ্য ও সামাজিক উন্নয়ন বিষয়ক ফার্স্ট ডেপুটি মিনিস্টার আলিজা সলটনবেকোভা জানায় যে, সীমান্ত সংঘর্ষে কিরগিজস্তানের ৩১ জন সেনা নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও প্রায় ১৫০ জনের কাছাকাছি।

এদিকে আবার তাজাকিস্তান সরকারের পক্ষ থেকে স্পষ্ট করে কিছু জানানো না হলেও দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমে জানা যায় যে, এই সীমান্ত সংঘর্ষে তাজাকিস্তানের প্রায় ১৩ জন সেনা ও বেসামরিক লোক নিহত হয়েছেন এবং প্রায় এক শতাধিকের কাছাকাছি আহত হয়েছেন।

দীর্ঘ মেয়াদী কোল্ড ওয়ার যুগ শেষে ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে মোট ১৫টি নতুন স্বাধীন দেশের জন্ম হয়। আর রাশিয়া, ইউক্রেন, কাজাখাস্থানের মতো দেশের পাশাপাশি কিরগিজস্তান ও তাজিকিস্তান স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে আত্ম প্রকাশ করলেও সৃষ্টির পর থেকেই প্রতিবেশী দেশ দুটি বিতর্কিত সীমান্ত নিয়ে নিজেদের মধ্যে চরম বৈরীতা ও বিবাদে জড়িয়ে রয়েছে। আর এখন কিনা স্থানীয় বাতকেন অঞ্চলে এক জলাশয়ে পর্যবেক্ষণ ক্যামেরা বসানো নিয়ে প্রাণঘাতী সীমান্ত সংঘর্ষে জড়িয়ে পড়ে কিরগিজস্তান ও তাজিকিস্তান।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.