--- বিজ্ঞাপন ---

শিক্ষার্থীদের ইউনিক আইডি কার্ড দেয়ার সিদ্ধান্ত

0

বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় জাতীয়তা সনদের মতো প্রত‍্যেক শিক্ষার্থীকে একটি ডিজিটাল কার্ড ( প্লাস্টিকের এটি এম/ স্মার্ট কার্ডের মতো ) দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন । ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেনীর শিক্ষার্থীদের জন্য এই আইডি করা হবে। এই আই ডিতে ডিজিটাল ভাবে শিক্ষার্থীর যাবতীয় তথ‍্য পাওয়া যাবে। এই আই ডির নাম ইউনিক আই ডি। সেখানে প্রত‍্যেক শিক্ষার্থীর জন‍্য আলাদা একটা রোল নম্বর থাকবে। এই রোল নম্বরটি সারাজীবন প্রত‍্যেক ক্লাসে ব‍্যবহার করতে হবে এবং একই থাকবে ।
এখন থেকে ক্লাসে কোন রোল এক, দুই , তিন থাকবে না। এটা হবে বিশাল বড় একটা রোল নম্বর যেটা মোবাইল নম্বরের মতো। এই কাজ করার জন‍্য চার পৃষ্ঠার একটা ফরম পূরণ করে শীঘ্রই প্রতিষ্ঠানে জমা দিতে হবে। অনেক স্কুলে এরই মধ্যে কাজ শুরু হয়ে গেছে। প্রয়োজনীয় কাগজ পত্র প্রস্তুত করে রাখতে পারেন এখন থেকে।
এখানে সমস্যা হতে পারে শুধু জন্মনিবন্ধন নিয়ে। কারণ, যাদের বাসায় হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ আছে সেটি গ্রহণযোগ্য হবে না। ডিজিটাল লাগবে। তার মানে, জন্মনিবন্ধন অবশ্যই অনলাইন করা থাকতে হবে। যাদের জন্মনিবন্ধন অনলাইন করা নাই। তারা শীঘ্রই করে নিবেন ।
আর একটা কথা মনে রাখবেন, ছবির বেকগ্রাউন্ড অবশ‍্যই সাদা হতে হবে। রক্তের গ্রুফ প্রমাণের জন‍্য মেডিকেল বা প‍্যাথলজি সার্টিফিকেট লাগবে।।
জন্ম নিবন্ধন সংক্রান্ত কোন সংশোধন কাজে নিচের লিঙ্কগুলোতে ক্লিক করে আপনার প্রয়োজনীয় সেবা নিতে পারবেন।
★নতুন জন্ম নিবন্ধন আবেদন
http://bdris.gov.bd/br/application,
★জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন
http://bdris.gov.bd/br/correction,
★জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান
http://bdris.gov.bd/br/search](http://bdris.gov.bd/br/search…
★জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা
http://bdris.gov.bd/br/application/status,
★জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট
http://bdris.gov.bd/application/print,
★জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রন
http://bdris.gov.bd/br/reprint/add,

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.