--- বিজ্ঞাপন ---

কমব্যাট ড্রোন কিনতে যাচ্ছে ভারত

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

ভারত সাম্প্রতিক সময়ে আমেরিকার কাছে ৩১টি এমকিউ-৯বি বা প্রেডিয়েটর-বি সিরিজের কমব্যাট ড্রোন (ইউএভি) ক্রয়ের লেটার অব রিকোয়েস্ট (এলওআর) পাঠিয়েছে। মূলত ভারতের প্রতিরক্ষা দপ্তরের তরফে আমেরিকার প্রতিরক্ষা বিভাগ ও প্রেডিয়েটর-বি ড্রোন ম্যানুফ্যাকচারিং কর্পোরেশন জেনারেল এ্যটোমিক্স এ্যারোনটিক্যাল সিস্টেমের কাছে ড্রোন ক্রয়ের অনুরোধ জানিয়ে (প্রস্তাব) লেটার অব রিকোয়েস্ট (এলওআর) পাঠানো হয়েছে।

মনে করা হচ্ছে আগামী ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে ভারতীয় ৩২ হাজার রুপী বা ৩.৫ বিলিয়ন ডলার মূল্যের ৩১টি এই সিরিজের কমব্যাট ড্রোন ক্রয়ের চুক্তি চূড়ান্ত করা হতে পারে। যার আলোকে ভারতের নৌবাহিনীর জন্য ১৫টি, বিমান বাহিনীর জন্য ৮টি এবং সেনাবাহিনির জন্য ৮টি হাইলি এডভান্স প্রেডিয়েটর-বি সিরিজের হেভি কমব্যাট ড্রোন সংগ্রহ করা হবে।

আগামী ২০২৪ সালে চুক্তি চুড়ান্ত হলে মার্কিন ড্রোন ম্যানুফ্যাকচারিং জায়ান্ট জেনারেল এ্যাটোমিক্স আগামী ২০২৬ সাল থেকে ভারতের কাছে ড্রোনের সরবরাহ শুরু করবে। বর্তমানে ভারতের নৌবাহিনী আমেরিকার সরবরাহ করা ২টি এই সিরিজের সী-গার্ডিয়ান (নেভাল ভার্সন) ড্রোন অপারেট করছে। যদিও এটি ক্রয় নয় বরং পরীক্ষামূলক অপারেটিং এর জন্য লিজে জেনারেল এ্যাটোমিক্স কোম্পানির কাছ থেকে সংগ্রহ করা হয়েছে।

বর্তমানে ভারতের সামরিক বাহিনীর প্রবল আগ্রহে এবার বিপুল সংখ্যক এই জাতীয় হাইলি এডভান্স কমব্যাট ড্রোন ক্রয়ে ৩ বিলিয়ন ডলারের অধিক অর্থ ব্যয় করতে যাচ্ছে ভারতের সরকার। এটিকে সাগর ও স্থলে সরাসরি কমব্যাট এ্যাটাক মিশনের পাশাপাশি মাল্টি-মিশন ইন্টালিজেন্স, সার্ভেল্যান্স এন্ড রিকর্নিসেন্স মিশনে ব্যবহারের উপযোগী করে ডিজাইন ও তৈরি করেছে আমেরিকার জেনারেল এ্যাটোমিক্স এ্যারোনটিক্যাল সিস্টেম।

দু’ জন গ্রাউন্ড পাইলট অপারেটর দ্বারা চালিত এই প্রেডিয়েটর-বি সিরিজের কমব্যাট ড্রোনকে বিশ্বের সেরা কমব্যাট ড্রোন হিসেবে বিবেচনা করা হয়। এর ফুয়েল ক্যাপাসিটি ১,৭৬৯ কেজি ও ম্যাক্সিমাম পেলোড ক্যাপাসিটি ১,৭৪৭ কেজি (ইন্টারনাল পেলোড ৩৮৬ কেজি এবং এক্সর্টানাল পেলোড ১,৩৬১ কেজি)। এটি সর্বোচ্চ ৫০ হাজার ফিট উচ্চতায় একটানা ২৭ ঘন্টা উড্ডয়ন করতে সক্ষম।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর পাশাপাশি, যুক্তরাজ্য, ফ্রান্স, পোল্যান্ড, ভারত, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন ও জাপানের সামরিক বাহিনী বিভিন্ন সিরিজের এমকিউ-৯এ/বি কমব্যাট ড্রোন (ইউএভি) অপারেট করছে। প্রতিটি এই সিরিজের কমব্যাট ড্রোনের পার ইউনিট কস্ট হতে পারে প্রায় ৯৯ মিলিয়ন ডলারের কাছাকাছি।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.